নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

২০১৮ সালে তেল আমদানি ব্যয় ৩৩ হাজার কোটি টাকা: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ২০১৮ সালে বিদেশ থেকে জ্বালানি তেল আমদানির জন্য ব্যয় হয়েছে ৩৩ হাজার কোটি টাকা।



মঙ্গলবার জাতীয় সংসদে দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।


নসরুল হামিদ আরও জানান, জ্বালানি খাতে ২০১৮ পঞ্জিকা বছরে ৬৫,০৫৩০৮.০৬ মেট্টিক টন জ্বালানি তেল আমদানি করা হয়েছে এবং উক্ত তেল আমদানি বাবদ আনুমানিক ৩২ হাজার ৯৩৭ কোটি ৩৯ লাখ টাকা ব্যয় হয়েছে (ভ্যাট ও ট্যাক্স ছাড়া)।


তেল-গ্যাস অনুসন্ধান


তিনি বলেন, বাংলাদেশ-ভারত ও বাংলাদেশ-মিয়ানমার এর মধ্যে সমুদ্রসীমানার বিরোধ নিষ্পত্তির পর তেল-গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে গভীর ১৫টি ও অগভীর ১১টি মোট ২৬টি ব্লকে ভাগ করা হয়েছে। অগভীর সমুদ্রের ৩টি এবং গভীর সমুদ্রের একটিসহ মোট ৪টি ব্লকে ৪টি উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি)’র আওতায় ৫টি আন্তর্জাতিক তেল কোম্পানি (আইওসি) তেল-গ্যাস কাজে নিয়োজিত রয়েছে।


দিদারুল আলমের আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, বাংলাদেশ-ভারত ও বাংলাদেশ-মিয়ানমার এর মধ্যে সমুদ্রসীমানার বিরোধ নিষ্পত্তির পর গভীর ও অগভীর সমুদ্রে ৫টি কোম্পানির সঙ্গে ৪টি ব্লকে ৪টি উৎপাদন চুক্তির (পিএসসি) মাধ্যমে তেল গ্যাস অনুসন্ধান কার্যক্রম শুরু করা হয়েছে। ইতিমধ্যে ২ডি এবং ৩টি সাইসমিক সার্ভে সম্পন্ন হয়েছে। বর্তমানে ডাটা এনালাইসিস এর কার্যক্রম চলছে।


এলপিজি


ইউসুফ আবদুল্লাহ হারুনের প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, বর্তমানে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের আওতাধীন ১২.৫০ (সাড়ে বারো) কেজি এলপিজি প্রতিটি সিলিন্ডারের ভোক্তাপর্যায়ের মূল্য ৭০০ টাকা। অপরদিকে বেসরকারি পর্যায়ে ১২.০০ (বারো) কেজি এলপিজি সিলিন্ডার প্রায় ১ হাজার থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে বেসরকারি এলপিজি সরবরাহকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে ভোক্তাপর্যায়ে এলপিজির মূল্য সহনীয় রাখার জন্য আমদানি মূল্যের ওপর ভিত্তি করে আমদানিকারক ও ভোক্তা উভয়ের স্বার্থ সংরক্ষণ করে একটি মূল্য নির্ধারণী ফর্মুলা প্রণয়নের প্রচেষ্টা গ্রহণ করা হচ্ছে।


দেশে বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ২০ হাজার ৮৫৪ মেগাওয়াট


ইউসুফ আব্দুল্লাহ হারুনের আরেক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে বিদ্যুতের উৎপাদনক্ষমতা ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানিসহ ২০ হাজার ৮৫৪ মেগাওয়াট। বর্তমানে শীতকালীন সময়ে চাহিদা কম থাকায় গড়ে প্রতিদিন ৯ হাজার থেকে সাড়ে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।


ইজিবাইকের ব্যাটারি চার্জে সোলার চার্জিং স্টেশন


সৈয়দ আবু হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সারা দেশে ব্যাটারিচালিত অটোরিকশা/ইজিবাইকের ব্যাটারি চার্জ করার জন্য সোলার চার্জের মাধ্যম বিদ্যুৎ অপচয় রোধ করার জন্য সোলার চার্জিং স্টেশন স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাইলট প্রজেক্ট হিসেবে প্রথমে ৬টি বিভাগীয় শহরে সোলার চার্জিং স্টেশন স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে ২০টি সোলার চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে।


১৭ লক্ষাধিক বিদ্যুৎ গ্রাহক প্রিপেইড মিটারের আওতায়


ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে দেশে ১৭ লাখের অদিক গ্রাহককে পোস্ট পেইড মিটার হতে প্রিপেইড মিটারের আওতায় আনা হয়েছে।


আশা করা যায়, শহর এলাকায় ২০২১ এবং গ্রাম এলাকায় ২০২৫ সালের মধ্যে সব বিদ্যুৎ গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনা সম্ভব হবে।

26.02.2019 | 10:08 PM | সর্বমোট ২৩ বার পঠিত

২০১৮ সালে তেল আমদানি ব্যয় ৩৩ হাজার কোটি টাকা: বিদ্যুৎ প্রতিমন্ত্রী" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

যুক্তরাষ্ট্রের প্রকাশিত প্রতিবেদন একপেশে

বাংলাদেশের নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক প্রকাশিত প্রতিবেদন একপেশে উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে সরকার।আজ মঙ্গলবার সচিবালয়ে...... বিস্তারিত

19.03.2019 | 10:35 PM


রাজধানী

সুপ্রভাতের সেই বাসের নিবন্ধন সাময়িক বাতিল

কুড়িল বিশ্বরোডে বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী নিহতের ঘটনায় সুপ্রভাত পরিবহনের বাসটির (ঢাকা মেট্রো-ব-১১-৪১৩৫) নিবন্ধন সাময়িকভাবে বাতিল করেছে...... বিস্তারিত

19.03.2019 | 10:24 PM

চট্টগ্রাম

চকবাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিএসটিআই-চট্টগ্রাম  যৌথভাবে  নগরীর চকবাজারে এক ভ্রাম্যমান আদালত  পরিচালনা করেন। ২৪ অক্টোবর বুধবার দুপুরে ...... বিস্তারিত

24.10.2018 | 04:33 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

সত্যনিষ্ঠ আলেম না চিনলে দুনিয়া ও আখেরাত দুটোই হারাতে হবে

অনলাইন ডেস্ক :রসুলাল্লাহর প্রসিদ্ধ সাহাবী ইবনে মাসউদ (রা.) বলেন, “যে ব্যক্তি অধিক হাদিস জানে সে ব্যক্তি আলেম নয়। বরং যার...... বিস্তারিত

26.10.2018 | 02:55 AM

বিনোদন

শাড়ির আঁচল খসে পড়ায় কুরুচিকর আক্রমণের মুখে মুনমুন সেন

ভারতের রাজনীতির ময়দানে ফের কুরুচিকর ও অশ্লীল আক্রমণ। ফের বিজেপির টার্গেট পশ্চিমবঙ্গের আসানসোলের তৃণমূল প্রার্থী মুনমুন সেন। সাংবাদিক সম্মেলনে তাঁর...... বিস্তারিত

19.03.2019 | 10:36 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ