মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯, ০৪:৩৪ পূর্বাহ্ন

ঘোষণা -:
নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।।গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালযয়ে আবেদিত। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩, নিউজ৭১অনলাইন সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে মোবাইল ঃ- ০১৭১৪২৭৭৬৮,০১৭১০-৯৫৯৮৯৫ অথবা  [email protected] ই-মেইল এ যোগাযোগ করতে পারেন

ad 02



রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সমালোচনা অ্যামনেস্টির

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সমালোচনা অ্যামনেস্টির

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভারতের সমালোচনা অ্যামনেস্টির



রোহিঙ্গাদের মিয়ানমারের প্রত্যাবাসন করে ভারত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। বৃহস্পতিবার পাঁচ সদস্যের এক রোহিঙ্গা পরিবারকে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের পর ভারতের সমালোচনা করলো মানবাধিকার সংস্থাটি। খবর ভয়েস অব আমেরিকার।

ওই পরিবারটি ২০১৩ সাল থেকে ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামে একটি কারাগারে বন্দি ছিল। এর আগে গত বছরের অক্টোবর মাসে প্রথম ধাপে সাত রোহিঙ্গাকে মিয়ানমার ফেরত পাঠিয়েছিল ভারত।

রোহিঙ্গাদের এই জোরপূর্বক প্রত্যাবাসনে গভীর উদ্বেগ প্রকাশ করেছ জাতিসংঘ। আর অধিকার গ্রুপগুলো সতর্ক করে দিয়ে বলেছে, এসব ব্যক্তিদের মিয়ানমারে ফেরত পাঠানোর মাধ্যমে তাদের ঝুঁকির মধ্যে ফেলছে দিল্লি।

বৌদ্ধ-সংখ্যাগরিষ্ঠ মিয়ানমারে অধিকাংশ মানুষই রোহিঙ্গাদের ঘৃণা করে। তারা রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে নারাজ এবং তাদেরকে মিথ্যাভাবে ‘বাঙালি’ অবৈধ অভিবাসী হিসেবে বর্ণনা করে থাকে।

অ্যামনেস্টি ইন্ডিয়া’র আবির ভি. পি. এক বিবৃতিতে বলেছেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠী অনবরত ভয়ের মধ্যে বাস করছে।

ওই বিবৃতিতে বলা হয়, আশ্রয়প্রার্থী ও শরণার্থীদের বহিষ্কার আন্তর্জাতিক আইনের অধীনে ভারতের দায়বদ্ধতার লঙ্ঘন; ওই আইনে, গুরুতর মানবাধিকার লঙ্ঘিত হতে পারে এমন অঞ্চলে আশ্রয়প্রার্থী লোকদের ফেরত দেয়ায় বিভিন্ন দেশের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

জাতিসংঘের শরাণার্থী চুক্তিতেই সই করেনি ভারত। দেশটির কর্মকর্তাদের হিসাব মতে, ভারতে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা রয়েছে। তবে সেখানকার কট্টরপন্থী হিন্দুদের দাবি, এসব রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের রাখাইনে মিয়ানমার সেনাবাহিনী অভিযান শুরু করলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

দয়া করে নিউজটি শেয়ার করুন



ad03






– প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ক ই-বুক –

নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩
Design & Developed BY ThemesBazar.Com
Don`t copy text!