মঙ্গলবার, ২২ জানুয়ারী ২০১৯, ০৩:৪৮ পূর্বাহ্ন

ঘোষণা -:
নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।।গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিয়ম মেনে তথ্য মন্ত্রণালযয়ে আবেদিত। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩, নিউজ৭১অনলাইন সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে মোবাইল ঃ- ০১৭১৪২৭৭৬৮,০১৭১০-৯৫৯৮৯৫ অথবা  [email protected] ই-মেইল এ যোগাযোগ করতে পারেন

ad 02



শৈশব কাটে ভাটায়



মো.জাবেদ শেখ।।

বয়স আট থেকে দশ হবে। এ বয়সেই তারা শ্রমিক। বই,খাতার বদলে নরম হাতে তুলে নিয়েছে ইটের বোঝা।

শরীয়তপুর ইটভাটা গুলোতে বাড়ছে শিশু শ্রমিকের সংখ্যা শিশু শ্রম বন্ধে সরকারের আইন অমান্য করে জেলায় আশঙ্কাজনক হারে বেড়েই চলেছে শিশুশ্রম।
এই সব শিশুরা শিক্ষা’র অধিকার থেকে বঞ্চিত। তারা পরিবার থেকে শিখেছে,কাজ করে ভাত খেতে হবে। বোনকে বয়ে দিতে হবে। মাস গেলে কিস্তি দিতে হবে। এই বয়সে এত চিন্তার বোঝা না বয়ে ইটের বোঝা বয়ছে এসকল কমলমতি শিশুরা।প্রত্যেকটি ইটভাটায় কমবেশি শিশু শ্রমিক রয়েছে। জাজিরা এলাকায় ইটভাটায় সরেজমিনে গেলে শিশুশ্রমের চিত্র দেখা যায়। ইটের ভাটায় কাজ করা প্রসঙ্গে কয়েকজন শিশু শ্রমিকের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি বছরই তারা এই ইটের ভাটায় কাজ করে। প্রতিদিন তাদেরকে জনপ্রতি ৫০ টাকা করে দেয়া হয়। সপ্তাহে তারা ৩৫০ থেকে ৪০০ টাকা পায়।

তবে ইটভাটার মালিক শিশুদেরকে দিয়ে ভাটায় কাজ করানোর অভিযোগ অস্বীকার করে। মালিকদের দাবি, ‘আমরা ইচ্ছাকৃতভাবে শিশুদেরকে দিয়ে কাজ করাই না। আমাদের ভাটায় যে সকল শ্রমিক রয়েছে তারা আমাদের জেলার নয়। তারা অন্য জেলা থেকে এসে স্বামী-স্ত্রী দুজনেই এখানে কাজ করেন। সেখানে তাদের সন্তানদেরকে তো আর রেখে আসে না। তাই তাদের সন্তানরা মা-বাবাকে সহযোগিতা করছে। তবে এ জন্য তাদেরকে আমরা কোনো পারিশ্রমিক দেই না। শিশুর যে বয়সে বই খাতা নিয়ে স্কুলে যাওয়ার কথা, সে বয়সে তারা ইটের ভাটায় শ্রম বিক্রি করছে। আর এসব কর্মকান্ড প্রকাশ্যে সংঘটিত হলেও প্রশাসনিকভাবে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন



ad03






– প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ক ই-বুক –

নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩
Design & Developed BY ThemesBazar.Com
Don`t copy text!