মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৫:০৬ অপরাহ্ন

ad 02

জানুয়ারি মাসে ওপেক থেকে বেরিয়ে যাচ্ছে কাতার

জানুয়ারি মাসে ওপেক থেকে বেরিয়ে যাচ্ছে কাতার

তেল রপ্তানিকারক দেশগুলোর সংস্থা ওপেক থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে কাতার। দেশটির জ্বালানীমন্ত্রী সা’দ আল-কা’বি বলেছেন, বিশ্ব অঙ্গনে কাতারের ভূমিকা জোরালো করতে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৯৬১ সালে কাতারের সদস্য হয়েছিল কাতার।

তেলের পাশাপাশি সবচেয়ে বেশি প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ কাতারের জ্বালানীমন্ত্রী আরো বলেছেন, তার দেশ এখন প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ও রপ্তানি আরো বাড়ানোর দিকে মনযোগ কেন্দ্রীভূত করতে চায়। কা’বি বলেন, “তেলখাতে আমাদের সক্ষমতা বেশি নেই। তবে গ্যাসের দিক থেকে আমাদের মজুদ অনেক বেশি।”গত ছয় দশক ধরে ওপেকের সদস্যদেশ কাতার আগামী মাসের প্রথম থেকে এই সংস্থা থেকে বেরিয়ে যাবে বলে মন্ত্রী জানান।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ চার আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে দেশটির ওপর যে অবরোধ দিয়ে রেখেছে তার সঙ্গে ওপেক থেকে সেদেশের বেরিয়ে যাওয়ার সিদ্ধান্তের কোনো সম্পর্ক আছে কিনা তা এখনো স্পষ্ট নয়।

তবে জ্বালানীমন্ত্রী সা’দ আল-কা’বি বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এটি একটি টেকনিক্যাল ও কৌশলগত সিদ্ধান্ত এবং এখানে রাজনীতি বা কূটনীতির কোনো ভূমিকা নেই।#

পার্সটুডে

দয়া করে নিউজটি শেয়ার করুন

ad03




– প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ক ই-বুক –

নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩
Design & Developed BY ThemesBazar.Com
Don`t copy text!