মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪:৫১ অপরাহ্ন

ad 02

মাদারীপুর ইটভাটায় পুড়ছে কাঠ, উজাড় হচ্ছে বন

মাদারীপুর ইটভাটায় পুড়ছে কাঠ, উজাড় হচ্ছে বন

মো.জাবেদ শেখ, মাদারীপুর ঘুরে ;

নিয়মনীতির তোয়াক্কা না করে মাদারীপুর গড়ে উঠেছে ইটভাটা। কয়লার পরিবর্তে এ সব ভাটায় দেদারছে পোড়ানো হচ্ছে কাঠ। ভাটা বেড়ে যাওয়ায় এবং জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার করায় কাটা হচ্ছে হাজার হাজার গাছ।

ভাটায় কাঠ পুড়িয়ে ইট তৈরির ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও কয়লার পরিবর্তে মাদারীপুরে বেশিরভাগ ভাটায় পোড়ানো হচ্ছে মূল্যবান বনজ, ফলদ ও ঔষধি গাছ। ফলে উজাড় হয়ে যাচ্ছে এলাকার বনভূমি। হাজার হাজার বৃক্ষ গ্রাস করে ফেলছে ভাটাগুলো। এতে পরিবেশের ভারসাম্যহীনতা দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, খোয়াজপুর ইউনিয়নের মাথা ভাঙ্গা নামক এলাকায় মেসার্স জিয়া ব্রিকস্। চারপাশে ফসলী জমিতে গড়ে উঠেছে এই ইটভাটা। ব্যবহার করছে সরাসরি সরকারি রাস্ত। ভাটার চারপাশে গাছ কেটে কাঠ সাজিয়ে রেখেছে। কিছু ক্ষন পর-পর দেখা যায় ট্রাক,নসিম, করিমনে করে গাছকেটে ভাটায় দিয়ে যাচ্ছে।

এভাবে প্রকাশ্যে আইন লঙ্ঘন দেখে জিয়া ব্রিকসের অফিসে গিয়ে পরিচালনার দায়িত্বে থাকা জিয়া মুন্সীর কাছে জানতে চাইলে তিনি নিউজ৭১অনলাইনকে বলেন,মাদারীপুরের ৫৪ টি ভাটা রয়েছে। শুধু আমরা না। আরো ১৫/১৬ টি ভাটায় কাঠ পোড়ানো হয়। কত কাঠ পোড়ানো হয়? এমন প্রশ্নে বলেন প্রায় ১৪শ’ ৮১ টন কাঠ ভাটায় পোড়ানো হয়। কাঠ কেন পোড়ান? উত্তরে জানান, কয়লার দাম বেশী হওয়ায় কাঠ পোড়ানো হয়। তা ছাড়াও ইটের রং ভালো হয় ইত্যাদি।

এই ইটভাটার ভিজিটিং কার্ডে দেখা যায়, একই মালিকের জিয়া ব্রিকস ছাড়াও বাবলাতলা, কাজীরটেক ব্রিকস ফিল্ড এম জেড বি -১ চৌধুরির হাট, ছিলারচর ব্রিকস ফিল্ড এম জেড বি -২ নামক ভাটা রয়েছে। প্রোপ্রাইটর হিসেবে হাজ্বী মোঃ মোফাক্ষের মুন্সী নাম দেখে মুঠোফোনে আলাপে তিনি বলেন, কাঠ পোড়ানো অবৈধ। আপনি একটু আইসেন আপনারে কিছু আপ্যায়ন করবোনে। এ অনেকে পোড়ায়। কোন ভাটা কাঠ পোড়ায়। জানতে চাইলে তিনি তৎক্ষণাৎ বলেন, মন্নান খাঁন ভাটায় পোড়ায়,আবু ভূঁইয়া, সোবাহান সরদার আরো অনেক ভাটা পোড়ায় নাম মনে নাই। আপনি আসেন।

বিষয়টি মাদারীপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ওয়াহিদুল ইসলামকে জানালে তিনি বলেন ইট পোড়ানো শুরু হোক। এমন কথায় বললাম ইট বিক্রি শুরু হয়ে গেছে। তিনি বলেন,আপনি বললেন, বিষয়টি আমি দেখবো।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ad03




– প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ক ই-বুক –

নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩
Design & Developed BY ThemesBazar.Com
Don`t copy text!