বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ০৯:১২ অপরাহ্ন

ad 02

এ কেমন অভিমান ?

মনিরুজ্জামনা মানিক::

বড় ভালো মানুষ ছিলেন আমাদের আজহার ভাই। একদম সাদা মনের মানুষ। একজন অমায়িক সদালাপী বিনয়ী ভদ্রলোক। কর্মজীবনে আন্তরিক সহযোগী, সহযোদ্ধা। একসাথে দায়িত্ব মাথায় তুলে কাটিয়েছি বেশ কয়েক বছর। পেশাগত জীবনে মাত্র ৬ মাসের সিনিয়র হলেও ভাই ভাই করেই পথ চলেছি অনেকদিন। তাঁর আগে আমি পদোন্নতি পেয়েছি বলে,কখনো তাকে সন্মাণে খাটো করে দেখতাম না। আমার কাছে বড্ড বেদনার কারন হলো তার পদোন্নতির দিন আমি ও সিনিঃএএসপি স্যার সব নিয়মের বেড়ি ডিঙিয়ে শুধু তাকে ভালবেসেই তাকে নতুন র‍্যন্কব্যচ পড়িয়ে দিয়েছি। যে স্মৃতি আমার হৃদয়কে আজীবন বেদনার অগ্নিদাহে পুড়িয়ে মারবে। মিষ্টি ব্যবহার দিয়ে মন কেড়ে নেওয়ার জাদু জানতেন আজহার ভাই। মনটাও যেমন সারা পৃথিবীর জন্য খোলা ছিল,পকেটটাও ছিল প্রিয় মানুষের জন্য সব সময় উম্মুক্ত। ভাই ভাই বলে যখন যা খেতে চেয়েছি কখনোই বিমুখ করেননি। মুসকি হাসি দিয়ে সব দাবী পূরন করেছেন। মিষ্টি ব্যবহারের মাধুরীতে তিনি সহজেই মানুষের মন কেড়ে নিতে পারতেন । যা কিনা মানুষেরা সব সময় পুলিশের কাছে প্রত্যাশা করে। 


গতকাল বড্ড অভিমান করে আজহার ভাই পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে চলে গেছেন। কোন ব্যর্থতায় এই আত্মদহন ? চলার পথের একজন অকুতোভয় সংগ্রামী যোদ্ধা এভাবে জীবনের কাছে হেরে যাবে কোনদিন কল্পনাও করতে পারিনি। একদিন হয়তো আমরাও সবাই চলে যাবো, কিন্ত এমন অভিমান করে কেন তিনি চলে গেলেন,সে প্রশ্নের উত্তর খোঁজার সময় কি আমাদের আছে ? সহকর্মী, সহযোদ্ধার প্রতি ভালবাসার এই আবেগ আমদেরেও একদিন চলে যাবে। হয়তো আমরাও দূর্বার গতিতে পথ চলবো নিজ স্বার্থপরতায়। জীবনের কঠিন সমীকরণ মিলাতে।
মাসুম তিনটি বাচ্চা আর তার পরিবারকে দেখাশুনার দায়িত্ব কে কাঁধে নিয়ে বইয়ে বেড়াবে ? ওদের জীবনের বন্ধুর পথে কে তাদের ছায়া হয়ে বাবার মত,স্বামীর মত দায়িত্বকে ফেরি করে বেড়াবে ? নিশ্চয়ই মহান করুণাময় সর্বশক্তিমান, ওনিই সকলের দুঃখের দিনের পরম বান্ধব,পরম আশ্রয়দাতা,পালনকর্তা।
ভাবী বাচ্চাদের নিরাপত্তার চাঁদরে ঢেকে রাব্বুল আলামিন পরিবারের এমন শোককে সংবরণের তৌফিক দান করুক। করূণাময় এমন সাদা মনের ভালো মানুষকে ভালো গুনের উসিলায় পরকালে চির শান্তিময় স্থানে অধিষ্ঠত করুণ,,,,আমিন,,,ছুম্মা আমিন,,

নিউজ ৭১ অনলাইনে  প্রকাশিত সব লেখা ফেসবুকে পেতে এখানে ক্লিক করুন এবং নোটিফিকেশনের জন্য লাইক দিন

দয়া করে নিউজটি শেয়ার করুন

ad03




– প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ক ই-বুক –

নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩
Design & Developed BY ThemesBazar.Com
Don`t copy text!