মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৬:০৫ অপরাহ্ন

শিরোনাম :
সেনবাগে অান্তর্জাতিক অভিবাসী দিবস পালিত নরসিংদীতে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত চা শ্রমিকদের কর্মপরিবেশ ও জীবনমান উন্নয়নে আট দফা সুপারিশ টিআইবি’র স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নতরী-৭১ এর ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন ও আলোচনা সভা সম্পন্ন নওগাঁ মুক্ত দিবস উপলক্ষে র‌্যালী ও শহীদদের প্রতি পুস্প নিবেদন মীরসরাইয়ে রায়পুরে জাগো অপরাজিত মৈত্রী সংঘের বিজয় মঞ্চে ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত রাণীনগরে কক্টেল বিষ্ফোরন মামলায় ও ইয়াবাসহ গ্রেফতার-৫ নওগাঁ-৬ আসনে ছাত্রলীগের সমণ্বয়ক আসাদুজ্জামান আসাদ ছেলেকে জয়ী করতে নির্বাচনের মাঠে মাশরাফির বাবা ভুলভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ প্রধানমন্ত্রীর

ad 02

মার্কিন ডলারের বিকল্প ‘এসভিপি’ চালু

মার্কিন ডলারের বিকল্প ‘এসভিপি’ চালু

ইরানের তেল রফতানি শূন্যের কোটায় নামিয়ে আনতে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের সাত শতাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান, ব্যাংক, জাহাজ এবং বিমান এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে।

ইরানের তেল এবং আর্থিক খাতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নতুন করে ব্যাপক এবং কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা সোমবার থেকে কার্যকর হয়েছে।

তবে এই নিষেধাজ্ঞা থেকে ছাড় পেয়ে আটটি দেশ। ছাড় পাওয়া দেশগুলো হচ্ছে: ইতালি, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, তুরস্ক এবং চীন।

এদিকে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতা করেছে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি। ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সম্পাদিত চুক্তির অংশীদার এই তিন দেশ। দেশ তিনটি এখনো ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণুচুক্তি মেনে চলতে এখনো অঙ্গীকারবদ্ধ।

ফলে মার্কিন নিষেধাজ্ঞা তারা মানবে এবং ইরানের সঙ্গে প্রয়োজনীয় বাণিজ্য অব্যাহত রাখতে তারা ইউরোপীয় কোম্পানিগুলোকে সাহায্য করবে।

ইরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য এই তিনটি ইউরোপীয় দেশ টস্পেশাল পারপাজ ভেহিকেলট বা ‘এসভিপি’ নামে বিকল্প একটি লেনদেন ব্যবস্থা চালু করেছে।

-বিবিসি বাংলা অবলম্বনে

দয়া করে নিউজটি শেয়ার করুন

ad03




– প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ক ই-বুক –

নিউজ ৭১ অনলাইন ২০১১সাল থেকে নিয়মিত প্রকাশ হচ্ছে।। আবেদিত নিবন্ধন সিরিয়াল নং ৯৩
Design & Developed BY ThemesBazar.Com
Don`t copy text!