নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

ছুরির কোপে শরীর ম্যাসাজ!

শরীর সুস্থ ও মন প্রফুল্ল রাখতে বডি ম্যাসাজ করান অনেকে। এই বডি ম্যাসাজের রয়েছে নানা রকম বিচিত্র রূপ। যেমন ধরুন, ফিলিপাইনের একটি চিড়িয়াখানায় বডি ম্যাসাজ করাতে পারেন শরীরে অজগর পেঁচিয়ে! কিংবা নিজেকে সঁপে দিতে পারেন বাচ্চা হাতির পায়ের তলাতে। এতেও আশ না মিটলে চলে যান জাপানের পশ্চিমাঞ্চলে, সেখানে পাবেন নুডলস দিয়ে গোসলের সুযোগ। যদি আরও বিচিত্রধর্মী কোনো ম্যাসাজ চান, তাহলে যেতে পারেন তাইওয়ানে। সেখানকার ম্যাসাজ থেরাপিস্টরা আপনার অপেক্ষায় বসে আছেন ছুরি হাতে!
ঠিকই ধরেছেন। ছুরি ম্যাসাজ! আপনি চিত কিংবা উপুড় হয়ে শুয়ে থাকবেন। ঘাড় থেকে পা পর্যন্ত ঢাকা থাকবে পুরু কাপড়ে। এর ওপর ছুরি দিয়ে কসাইয়ের মতো ছোট ছোট ‘কোপ’ মারবেন থেরাপিস্টরা। ভয়ের কিছু নেই। ছুরির মাথা ধারালো নয়। তাইওয়ানে এই ম্যাসাজের নাম ‘দাও লিয়াও’—বাংলায় ছুরি ম্যাসাজ। এই ম্যাসাজের অন্তর্গত দিকটা বেশ আধ্যাত্মিক। ম্যাসাজ থেরাপিস্টদের দাবি, ছুরি চালানোর মাধ্যমে শরীর থেকে নেতিবাচক শক্তি দূর হবে। আর ইতিবাচক শক্তি প্রবেশ করবে সেই ছুরি দিয়ে!
ছুরি ম্যাসাজের আধ্যাত্মিক দিকটা ব্যাখ্যা করেছেন তাইপের খ্যাতনামা প্রাচীন আর্ট অব নাইফ থেরাপি এডুকেশন সেন্টারের মালিক সিয়াও মেই ফং, ‘আমরা কোনো ধর্ম প্রচার করছি না। এটা কোনো বিজ্ঞানও নয়। আমরা শুধুই শরীরের শক্তি নিয়ে চর্চা করি, যেখান থেকে মানুষ উপকৃত হয়ে নিজের হৃদয় ছুঁতে পারে।’ তাঁর মতে, ‘দাও লিয়াও’ ছুরির নিচে নিজের শরীর সঁপে দিতে একটু ভয় লাগাই স্বাভাবিক। কিন্তু এই ম্যাসাজ ব্যক্তির শরীরের গভীরে শক্তির সঞ্চার করে এবং মনের ভারসাম্য ফিরিয়ে আনে।
বাতজনিত নানা সমস্যা আর অনিদ্রায় ভুগছেন যাঁরা, ছুরি ম্যাসাজ তাঁদের জন্য অব্যর্থ চিকিৎসা—পরামর্শ দিয়েছেন সিয়াও মেই ফং। এই ম্যাসাজের জন্য ঘণ্টাপ্রতি আপনাকে গুনতে হবে ১ হাজার ২০০ তাইওয়ানিজ ডলার (প্রায় ৪০ ডলার)। তাইপের এক বছর বয়সী শিশু থেকে ১০০ বছর বয়সী বৃদ্ধ পর্যন্ত ছুরি ম্যাসাজের স্বাদ নিতে ভিড় জমান সিয়াওয়ের সেন্টারে।
ভাবতে পারেন, এই ম্যাসাজ হয়তো আধুনিক দুনিয়ার মানুষের চটকদার চিন্তার ফসল। ভুল। ছুরি ম্যাসাজ নতুন কিছু নয়। প্রায় ২০০০ বছর আগে থেকেই এটি তাইওয়ানের সংস্কৃতির অংশ। দেশটির নানহুয়া বিশ্ববিদ্যালয় এক গবেষণায় জানিয়েছে, চীনে হান ও তাং রাজবংশের শাসনামলে বৌদ্ধ সন্ন্যাসীরা মুমূর্ষু রোগীর শেষ চিকিৎসা হিসেবে ছুরি ম্যাসাজ করতেন। প্রচলিত চিকিৎসায় কাজ না হলে ব্যবহার করা হতো এই ছুরি ম্যাসাজ পদ্ধতি। চীনে এখন ছুরি ম্যাসাজের তেমন কদর না থাকলেও তাইওয়ানে তা আজও টিকে আছে সগৌরবে। সূত্র: ন্যাশনাল জিওগ্রাফিক।

13.11.2017 | 09:58 AM | সর্বমোট ১৮১ বার পঠিত

ছুরির কোপে শরীর ম্যাসাজ!" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

বিদ্যুৎ সেক্টরে বিনিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের বিদ্যুৎ সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার বিরাট সুযোগ রয়েছে। বাংলাদেশের...... বিস্তারিত

14.12.2017 | 09:38 PM




রাজধানী

বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করলেন বাংলাদেশ কৃষক লীগ

একাত্তরে চুড়ান্ত বিজয়ের আগমুহূর্তে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসরদের হাতে নির্মমভাবে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করেছে...... বিস্তারিত

14.12.2017 | 11:03 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রাহমাতুললিল আলামিন (সা) ও মুহাম্মাদি নুরের এক মহা-নক্ষত্রের কথা

বালাগাল উলা বিকামালিহি কাশাফাদ্দোজা বিজামালিহি হাসুনাত জামিউ খিসালিহি সাল্লু আলাইহি ওয়াআলিহি।সুউচ্চ শিখরে সমাসীন তিনি নিজ মহিমায়তিমির-তমসা কাটিল তার রূপের প্রভায়,সুন্দর...... বিস্তারিত

11.12.2017 | 07:29 PM

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ