নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

আজ বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস

আজ ২০ ফেব্রুয়ারি ‘বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস’। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘সামাজিক ন্যায়বিচার অর্জনের জন্য বৈষম্যমূলক গ্যাপ বন্ধ করা’।

২০০৭ সালের ২৬ নভেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষণা করা হয় যে, ২০ ফেব্রুয়ারি বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস হিসেবে পালিত হবে।

এরপর ২০০৯ সালে দিবসটি প্রথমবার পালিত হয়। এ দিবস পালনের ধারণা আসে ১৯৯৫ সালে ডেনমার্কের কোপেনহেগেনে সামাজিক উন্নয়নের ওপর অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে গৃহীত কোপেনহেগেন ঘোষণাপত্র এবং কর্মপরিকল্পনাটি যখন ২০০৫ সালের ফেব্রুয়ারিতে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো সামাজিক উন্নয়ন কমিশনের বৈঠকে পর্যালোচনা করে।

জাতিসংঘ মনে করে যে, অন্তঃরাষ্ট্র ও আন্তঃরাষ্ট্র শান্তি এবং সমৃদ্ধিময় অগ্রগতির জন্য সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করাকে অন্তর্নিহিত মূলনীতি হিসেবে বিবেচনা করা একান্ত প্রয়োজন।

আর এ জন্য ক্ষমতার বিচারে লিঙ্গ, বয়স, বর্ণ, জাতিকতা, ধর্ম বা সংস্কৃতিগত কারণে জনসমষ্টির প্রান্তিক অংশটির স্বার্থ সংরক্ষণ করতে বিষয়টি বিশ্বায়নের এই যুগে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সামাজিক ন্যায়বিচারের জন্য বিশ্বায়নের ইতিবাচক দিকগুলোর সঙ্গে সঙ্গে বিপজ্জনক দিকগুলোর ওপরে দৃষ্টি ফেলার বিষয়টিকেও আবশ্যক মনে করে জাতিসংঘ।

20.02.2020 | 10:24 AM | সর্বমোট ৩১৬ বার পঠিত

আজ বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

শামসুর রহমান শরীফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

সাবেক মন্ত্রী, পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা‌ শামসুর রহমান শরীফ ডিলু, এমপির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ...... বিস্তারিত

02.04.2020 | 12:07 PM




রাজধানী

চট্টগ্রাম

রামগড়ে কর্মচ্যুত পরিবারের নিকট খাদ্যসামগ্রী বিতরন অব্যাহত।

রামগড়ে করোনা ভাইরাসের প্রভাবে কর্ম থেকে সরে যাওয়া মানুষগুলি যখন কর্মবন্চিত হয়ে পড়েছে তখন করোনা সংক্রমণের নিয়ম মেনে সরকারী সহায়তায়  অভাবী...... বিস্তারিত

01.04.2020 | 07:17 PM


ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

মুক্তির পথ তওবা-ইস্তিগফার, দোয়া ও দান

পৃথিবীতে যা কিছু হয় আল্লাহ তাআলার হুকুমেই হয়। রোগবালাই, মহামারি সবই আল্লাহর হুকুমে আসে। আবার তার হুকুমেই নিরাময় হয়। এ...... বিস্তারিত

31.03.2020 | 02:19 PM

বিনোদন

​‘অনুদান দিলেই ক্যামেরার সামনে বলতে হবে কেন’

করোনা সংকট মোকাবিলায় ভারতীয় তারকাদের সরকারের তহবিলে অনুদান দেখছে পুরো বিশ্ব। সাধারণ মানুষের সহযোগিতায় অনন্য নজির গড়েছেন অক্ষয়, প্রভাস, সালমান...... বিস্তারিত

02.04.2020 | 09:35 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত


অতিথি কলাম


সাক্ষাৎকার


অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস


ভিডিও সংবাদ