নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

মুসলিমদের কোনও দেশ নেই

গতকাল বুধবার ভারতের সংসদে নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ হয়েছে। এই বিলটি পাশ হলে ভারতে অমুসলিম শরনার্থীরা নাগরিকত্ব পাবেন। এদিকে এই বিলটি পেশের পর জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কন্যা সানা ইলতিজা ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর দাবি, বিজেপি সরকার যে মুসলিম সম্প্রদায়ের কাউকে  কোনও রকম আনুকূল্য প্রদর্শন করতে চাইছে না এটা তারই ইঙ্গিত। 

সংসদে এই বিতর্কিত বিল পাশ হওয়ার পরেই পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধানের টুইটারে লেখা হয়, 'ভারত মুসলিমদের দেশ নয়।' 

প্রসঙ্গত, পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মেহবুবা মুফতিকে গত ৫ আগস্ট আটক করা হয়। ওইদিন সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের 'স্পেশাল স্ট্যাটাস' তুলে দেওয়া হয়। তাঁর কন্যা সানা ইলতিজা মায়ের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পরিচালনা করেন।

আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ যাঁরা সেখানে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতীয় নাগরিকত্ব চাইছেন, তাঁদের নাগরিকত্ব দেওয়ার জন্য এই বিলের বিরোধিতা করেছে বিরোধীরা। তাদের দাবি, এই বিলে মুসলিমদের প্রতি বৈষম্য রয়েছে।

যদিও কেন্দ্রীয় সরকারের দাবি, তারা আশপাশের দেশের 'নিপীড়িত' সংখ্যালঘুদের সাহায্যার্থে দায়বদ্ধ।

এই প্রথম মেহবুবা মুফতির কন্যা সরকারকে মুসলিমদের বিরোধাচরণ করার জন্য দায়ী করলেন তা নয়। জম্মু ও কাশ্মীরের 'স্পেশাল স্ট্যাটাস' তুলে নেওয়ার পর জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর টুইটারেও তিনি ক্ষোভ উগরে দিয়েছিলেন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে।

তিনি লিখেছিলেন, ভারত সরকারের উদ্দেশ্য পরিষ্কার এবং অশুভ। তারা দেশের একমাত্র মুসলিম অধ্যুষিত রাজ্যের জনতত্ত্ব বদলে নিতে চায়। মুসলিমদের শক্তি এতটাই তারা খর্ব করে দিতে চায় যাতে তারা নিজেদের দেশেই দ্বিতীয় শ্রেণির নাগরিক হয়ে থাকে।

গত ৫ আগস্ট থেকে মেহবুবা মুফতি, ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহ ও তাঁর পুত্র ওমর আবদুল্লাহকে আটক করে রাখা হয়েছে। এখনও পর্যন্ত পরিষ্কার জানা যাচ্ছে না, কবে তাঁদের মুক্তি দেওয়া হতে ‌পারে। 

নাগরিকত্ব (সংশোধনী) বিলের লক্ষ্য হলো- ছয়টি সম্প্রদায়কে ভারতের নাগরিকত্ব দেওয়া। হিন্দু, ক্রিশ্চান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি-অন্য দেশের এই ছয় ধর্মাবলম্বী যে মানুষরা কোনও বৈধ নথিপত্র ছাড়া ভারতে আসবেন, তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্যই এই বিল।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ মঙ্গলবার এই বিল সম্পর্কে বলেন, ভারতের তিন প্রতিবেশী দেশ মুসলিম অধ্যুষিত দেশ। ফলে সেখানে কেবল অ-মুসলিমরাই ধর্মীয় নিপীড়নের শিকার হন। 

সূত্র : এনডিটিভি

05.12.2019 | 01:15 PM | সর্বমোট ২২৬ বার পঠিত

মুসলিমদের কোনও দেশ নেই" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

নির্বাচন কমিশনে জরুরি বৈঠক

সরস্বতী পূজার জন্য আসন্ন ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণের দিন বদলের দাবির মধ্যে জরুরি বৈঠকে বসেছে নির্বাচন...... বিস্তারিত

18.01.2020 | 07:03 PM




রাজধানী

যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনের ধাক্কায় মামা-ভাগ্নে নিহত

রাজধানীর যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনের একটি বাসের ধাক্কায় মামা-ভাগ্নে নিহত হয়েছেন।বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে যাত্রাবাড়ীর সাদ্দাম মার্কেট এলাকায় এ দুর্ঘটনা...... বিস্তারিত

17.01.2020 | 12:11 PM

300*250

চট্টগ্রাম

ইউপি সদস্যের বিরুদ্ধে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

রিচার্ড বম, বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানের সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকা থেকে পরিবেশ ধ্বংস করে  অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার...... বিস্তারিত

18.01.2020 | 06:30 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

ইসলাম পারস্পরিক সুধারণার নির্দেশ দেয়

ইসলাম মানুষের আত্মকেন্দ্রিকতার চেয়ে সামাজিকতার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকে। গুরুত্ব দেয় সবার প্রতি মানবিক, উদার  ও বন্ধুসুলভ আচরণের। এসব...... বিস্তারিত

17.01.2020 | 11:57 AM

বিনোদন

মুজিব বর্ষ উপলক্ষে সাভারের জিনজিরা এলাকায় নাট্যোৎসব।

এইচ এম হুমায়ুন কবির (বিশেষ প্রতিনিধি):বাংলাদেশের স্বাধীনতা এবং স্বাধীনতা সংগ্রামের উজ্জ্বল নক্ষত্র এবং বাংলাদেশ সৃষ্টির কারিগর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের...... বিস্তারিত

16.01.2020 | 05:30 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ