নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

আগামী মাসেই ভারতে আসছে অত্যাধুনিক যুদ্ধ বিমান

চলতি বছরের সেপ্টেম্বরে ফ্রান্স থেকে ৩৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধ বিমান আমদানি করছে ভারত সরকার। এ জেট বিমান পরমানু বোমাও বহন করতে সক্ষম।

আগামী ২০ সেপ্টেম্বর ভারতীয় বিমান বাহিনীতে এ বিমানগুলো যুক্ত হবে। এ জন্য আগামী মাসেই প্যারিসে যাচ্ছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিমান বাহিনীর প্রধান মার্শাল বিএস ধানোয়া। ভারতীয় বিমান বাহিনীর একটি উচ্চ পর্যায়ের টিম ইতোমধ্যেই প্যারিসের কাছ থেকে রাফায়েল গ্রহণের জন্য প্রস্তুতি নিয়েছে। 

অন্যদিকে দেশের প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ের ওপর জোর দিতে ফ্রান্সের উদ্দেশে ভারত ছেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফ্রান্সে সফর শেষে আরব আমিরাত এবং বাহরাইনে সফর করবেন তিনি।

এদিকে বৃহস্পতিবার ফ্রান্স সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে প্রতিরক্ষা বিষয়ক দ্বিপাক্ষিক আলোচনা হবে। সেখানে রাফায়েল হস্তান্তর নিয়েও কথা হবে দুই রাষ্ট্রপ্রধানের এবং সেখানে উপস্থিত থাকবে বিমানবাহিনীর একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল।

২০১৬ সালের সেপ্টেম্বরে ভারত-ফ্রান্স যৌথ আলোচনার পর এই সময়েই ভারত যুদ্ধবিমান রাফায়েল তৈরির দায়িত্ব দেয় ফরাসী সংস্থা দাসাল্ট অ্যাভিয়েশনকে। রাফায়েল যুদ্ধবিমানটি দূরপাল্লায় একইসাথে যুদ্ধাস্ত্র এবং মিসাইল বহনে সক্ষম। 

চুক্তি অনুযায়ী, ৩৬টি উচ্চপ্রযুক্তি সম্পন্ন যুদ্ধবিমান কিনতে ভারতকে দিতে হবে ৫৮ হাজার কোটি রুপি। ওদিকে দাসাল্টের ওয়ার্কশপে যখন ভারতের অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করার প্রস্তুতি চলছে, তখন দেশেও তোড়জোড় চলছে রাফায়েল ব্যবহারের প্রশিক্ষণ। আম্বালা বিমানবাহিনীর ঘাঁটিতে পাইলটদের প্রশিক্ষণ, রাফায়েল ব্যবহারের যথাযথ পরিকাঠামো, হ্যাঙার তৈরির কাজ চলেছে। এসবের জন্য বিমানবাহিনী আলাদাভাবে ৪০০ কোটি টাকা খরচ করেছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, রাফায়েল বিমানের প্রথম স্কোয়াড্রনটি পাঠানো হবে আম্বালা এয়ার ফোর্স স্টেশনে। তার ২২০ কিলোমিটার দূরে রয়েছে ভারত-পাকিস্তান সীমান্ত। রাফায়েলের দ্বিতীয় স্কোয়াড্রনটি পাঠানো হবে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমান ঘাঁটিতে। রাফায়েল জেটের সঙ্গে থাকবে ‘স্ক্যাল্প’ এয়ার টু গ্রাউন্ড মিসাইল। বিমান থেকে ওই ক্ষেপণাস্ত্রগুলি ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে নিখুঁত লক্ষ্যে ছোড়া যাবে।

বর্তমানে ভারতে ৩০ স্কোয়াড্রন যুদ্ধবিমান আছে। কিন্তু আগামী দু’বছরের মধ্যে মিগ-২১ ও মিগ-২৭ বিমানের কয়েকটি স্কোয়াড্রনের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বিমানবাহিনীতে মোট ৪২ স্কোয়াড্রন যুদ্ধবিমান দরকার।

22.08.2019 | 08:58 PM | সর্বমোট ১৩৫ বার পঠিত

আগামী মাসেই ভারতে আসছে অত্যাধুনিক যুদ্ধ বিমান" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

তাপমাত্রা কমতে পারে

সারাদেশে দিনের তাপমাত্রা কমতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। সেই সাথে দেশের দক্ষিণ-পূ্র্বাঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের...... বিস্তারিত

21.09.2019 | 11:39 AM



রাজধানী

চট্টগ্রাম

‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গাসহ নিহত ৩

কক্সবাজারের টেকনাফ উপজেলায় আটকের পর পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গাসহ তিন যুবক নিহত হয়েছেন।পুলিশের দাবি, নিহত তিন রোহিঙ্গা শীর্ষ ডাকাত ছিলেন।...... বিস্তারিত

19.09.2019 | 10:53 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

গবেষণা ও চিন্তাচর্চায় আল কোরআনের অনুপ্রেরণা

তারা কি ভূপৃষ্ঠে ভ্রমণ করে না, যাতে তারা জ্ঞান-বুদ্ধিসম্পন্ন হৃদয় ও শ্রুতিসম্পন্ন শ্রবণের অধিকারী হতে পারে! বস্তুত চক্ষু তো অন্ধ...... বিস্তারিত

03.09.2019 | 12:10 PM

বিনোদন

আজ সালমান শাহ’র জন্মদিন

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ’র জন্মদিন আজ। ১৯৭১ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। আজ তার ৪৮তম জন্মদিন। সর্ব মহলের...... বিস্তারিত

19.09.2019 | 10:46 AM


সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ