নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

টানা বর্ষণে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি

টানা বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের জীবনযাত্রা। রোহিঙ্গা ক্যাম্পের বিশাল এলাকা পানিতে প্লাবিত হয়েছে। প্রতিদিনই ভূমি ধসের ঘটনা ঘটছে।

রোহিঙ্গা ক্যাম্পে কার্যরত দাতা সংস্থাগুলোর তথ্য মতে, গত ৬ দিনের ভারি বর্ষণে প্লাবিত হয়ে এবং ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩ হাজার ঘরবাড়ি। এখানে বিশুদ্ধ পানীয় জলের সংকট দেখা দিয়েছে। দেখা দিয়েছে পানিবাহিত রোগের প্রাদুর্ভাব। স্যানিটেশন ব্যবস্থা অচল হয়ে রোহিঙ্গাদের দুর্ভোগ চরমে উঠেছে। ঘরের দেয়াল এবং গাছ চাপা পড়ে এই পর্যন্ত ২ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে শতাধিক। শনিবার থেকে জেলায় ভারী বর্ষণ অব্যাহত রয়েছে।

আন্তর্জাতিক অভিবাসী সংস্থা আইওএম-এর ন্যাশনাল কমিউনিকেশন অফিসার শিরিন আকতার জানিয়েছেন, গত ৬ দিনে বিভিন্ন ক্যাম্পে প্রায় ৩ হাজার ২০০ ঘর বিধ্বস্ত হয়েছে। এই সময়ে পাহাড় ধসে বিধ্বস্ত হয়েছে ২৪৩টি ঘর।

শিরিন আকতার জানান, টানা ভারী বর্ষণে ৩১ হাজার রোহিঙ্গা চরম ঝুঁকির মধ্যে রয়েছে। বিভিন্ন সংস্থার উদ্যোগে তাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হচ্ছে। গত ৬ দিনের বর্ষণে বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পে ২৮ হাজারের বেশি রোহিঙ্গা পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

আইওএম-এর সাইড ব্যবস্থাপনা প্রকৌশলী জাহাঙ্গির আলম বলেছেন, অব্যাহত ভারী বর্ষণের কারণে রোহিঙ্গা ক্যাম্পে পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। প্রায় সব ক্যাম্পে যাতায়াতের রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। অনেক স্থানে পয়ঃনিষ্কাশন নালা ও লেট্রিনগুলো ব্যাবহার অনুপযোগী হয়ে পড়েছে। তিনি জানান, রোহিঙ্গাদের ক্ষয়ক্ষতির পরিমাণ ব্যাপক। আবহাওয়া পরিস্থিতির উন্নতি হলে ক্ষয়ক্ষতির প্রকৃত অবস্থা নিরূপণ করা সম্ভব হবে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী জানিয়েছেন, কুতুপালং থেকে বালুখালীর ময়নার ঘোনা পর্যন্ত বিশাল এলাকা জুড়ে ক্যাম্পে রোহিঙ্গাদের ব্যাপক ঘর বিধ্বস্ত হয়েছে। কয়েকটি ক্যাম্পে নিচু এলাকা প্লাবিত হয়েছে। বৃষ্টি অব্যাহত থাকলে পাহাড় ধসের মতো আরো বড় দুর্ঘটনার আশংকা রয়েছে। এতে ঝুঁকিপূর্ণ অবস্থানে থাকা রোহিঙ্গাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছোসেবকরা জরুরি উদ্ধারকারী সরঞ্জাম ও উপকরণ বিতরণ করেছে।

তিনি বলেন, কুতুপালং ক্যাম্পের পশ্চিমে নতুন ১৮৬ একর ভূমিতে প্রায় ৭ হাজার রোহিঙ্গা পরিবারকে স্থানান্তর করা হয়েছে। বিভিন্ন ক্যাম্পে ঝুঁকিতে থাকা লোকজনকে এখানে সরিয়ে আনা হয়েছে।

কুতুপালং ক্যাম্পের মাঝি আবু ছিদ্দিক বলেন, সবচেয়ে বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে কুতুপালং ক্যাম্পে। টানা বর্ষণে এই ক্যাম্পের পাঁচ শতাধিক ঘর ভেসে গেছে। এই পরিবারগুলো আশ্রয় নিয়েছে অন্য রোহিঙ্গাদের ঘরে। 

তিনি জানান, এই ক্যাম্পের অধিকাংশ ঘর পাহাড় কেটে তৈরি করা হয়েছে। যা খুবই ঝুঁকিপূর্ণ। ঝুঁকিপূর্ণ অনেক পরিবারকে এখনও নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়নি।

রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মী সোহেল ইসলাম জানান, ভারী বৃষ্টির কারণে রোহিঙ্গা ক্যাম্পের কিছু এলাকা বর্তমানে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। পানিতে তলিয়ে গেছে কুতুপালং ৫ ও ৬ বালুখালী ১ এবং ২ ক্যাম্পে অধিকাংশ এলাকা। ঢলের পানির সাথে ময়লা ও পয়ঃনিস্কাশন ব্যবস্থা একাকার হয়ে প্রবাহিত হচ্ছে। রোহিঙ্গাদের জন জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, উখিয়া ও টেকনাফে ১১ লাখের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। এতো বেশি সংখ্যক লোকজনকে ব্যবস্থাপনা দেয়া সত্যিই কঠিন কাজ। টানা বর্ষণ হলে সাময়িক কিছু দুর্ভোগে তাদের কষ্ট হচ্ছে। বিভিন্ন সংস্থার মাধ্যমে এই সংকট মোকাবেলা করা হচ্ছে।

তিনি বলেন, বৃষ্টির কারণে ক্যাম্পে ছোট খাটো ভূমি ধসের ঘটনা ঘটছে। বিধ্বস্ত হয়েছে কয়েক হাজার ঘর-বাড়ি। তবে এখনো পর্যন্ত বড় ধরণের হতাহতের ঘটনা ঘটেনি। ঝুকিঁপূর্ণ স্থান থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার কাজ চলছে।

14.06.2018 | 10:04 PM | সর্বমোট ১৩৬ বার পঠিত

টানা বর্ষণে রোহিঙ্গা ক্যাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সরকারি কর্মীদের জনকল্যাণে কাজ করতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশে সিভিল সার্ভিস কর্মকর্তাদের উচ্চতর ডিগ্রির প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা তাদের দেশের ভেতরে-বাইরে...... বিস্তারিত

23.07.2018 | 01:32 PM




রাজধানী

৬ বছরের একটি মেয়ে শিশু পাওয়া গেছে

৬ বছরের একটি মেয়ে শিশুকে রাজধানী মোহাম্মদপুর থানাধীন কাটাসুর (রহিম বেপারীর ঘাট) এলাকা থেকে পাওয়া গেছে। মেয়েটির নাম ফারজানা। তার পিতার নাম...... বিস্তারিত

22.07.2018 | 10:40 PM


চট্টগ্রাম

সিএমপির গোয়েন্দা কার্যালয়ে আগুন

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কার্যালয়ের গোয়েন্দা (ডিবি) বিভাগে অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। আজ সোমবার বেলা সোয়া এগারটার দিকে এ অগ্নিকাণ্ডের...... বিস্তারিত

23.07.2018 | 12:34 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

অভাবগ্রস্ত ঋণগ্রহীতার প্রতি ইসলামের যা নির্দেশ

ঋণ পরিশোধ না হলে চক্রবৃদ্ধিহারে সুদের ওপর সুদ বাড়নোর প্রবণতা সমাজে সব সময়ই ছিল। তবে তা ইসলাম পূর্ব যুগে এই...... বিস্তারিত

06.07.2018 | 01:50 PM

বিনোদন

তিন নায়কের মধ্যে কাকে এগিয়ে রাখলেন পূর্ণিমা

এ জীবন তোমার আমার' ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটে জনপ্রিয় নায়িকা পূর্ণিমার। বিশ বছরের ক্যারিয়ারে অসংখ্য ব্যবসা সফল...... বিস্তারিত

23.07.2018 | 11:24 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ