নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

অনেক সহ্য করেছি, আর করব না

ভবিষ্যতে যারাই ক্ষমতায় আসতে চান, তাদেরকে বুঝেশুনে চলতে বলেছেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।


 
তিনি বলেন, ‘যারা ক্ষমতায় আসতে চান, তারা যেন বুঝতে পারেন, দেশের মানুষ দুর্নীতিকে ঘৃণা করে। দে হেইট অল কাইন্ডস অব করাপশন। আমরা করাপশন দুর্নীতি সহ্য করতে রাজি নই, অনেক সহ্য করেছি। আর করব, না।

রোববার রাজধানীর এশিয়া হোটেলে নাগরিক ঐক্য আয়োজিত গ্রহণযোগ্য, অংশগ্রহণমূলক নির্বাচন চাই’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সাবেক এই রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, মালয়েশিয়ায় মাহাথির জনগণকে নিয়ে যে বিদ্রোহ করেছিলেন সেটা ছিল দুর্নীতির বিরুদ্ধে। সেখানে নির্বাচনের আগে তিনি একটা কথাই বললেন, আমার দেশে এই দুর্নীতি আমরা সহ্য করব না। সেই দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে আমাদের সংগ্রাম এবং দেশে আইনের শাসন প্রতিষ্ঠা এবং গণতন্ত্র, ব্যাস। ওয়ান-টু-থ্রি-ফোর।

বি. চৌধুরী বলেন, বর্তমান সরকার এবং ভবিষ্যতের যে কোনো সরকার, যারা দুর্নীতির বিরুদ্ধে থাকবেন না, যারা সন্ত্রাসের বিরুদ্ধে কাজ করবেন না, যারা গণতন্ত্রকে অস্বীকার করবে, আমরা তাদের বিরুদ্ধে আছি। আমরা তাদেরকে অস্বীকার করব।

তিনি বলেন, বাংলাদেশের মুক্তির একটাই পথ, আমি আবারও বলছি কেউ দুঃখিত হবেন না, মন বেজার করবেন না, একটাই পথ, আমাদেরকে জাগিয়ে দিতে হবে, আমাদের পেছনে সংহত হতে হবে, আমাদের পেছনে ঐক্যবদ্ধ হতে হবে।

সাবেক এই রাষ্ট্রপতি আরও বলেন, আমরা অনেক সন্ত্রাস সহ্য করেছি, গুম দেখেছি, নিহত দেখেছি, গ্রেফতার দেখেছি, আর সহ্য করব না। আমরা অনেক অগণতন্ত্র দেখেছি, সুপ্রিমকোর্টের বিচারের পরও রায় মানা হয় না। হাইকোর্টের বিচারের পরও রায় মানা হয় না। রায়ের অধীনে যে বক্তব্য দেয়া হয় তা সে বক্তব্যের অধীনে মানুষকে মুক্তি দেয়া হয় না। হাজার হাজার মানুষ জেলে, কতদিন চলবে এগুলো? আমরা আর সহ্য করতে রাজি না। বাংলাদেশের জনগণ জেগে উঠেছে, এই জাগরণ থাকবে, আমরাও তাদের সঙ্গে থাকব।

আলোচনায় আরও অংশ নেন- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল, বিকল্প ধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক।

27.05.2018 | 10:40 PM | সর্বমোট ৯১ বার পঠিত

অনেক সহ্য করেছি, আর করব না" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সিএমএইচে সুযোগ পেলে শেখ হাসিনাকে স্কয়ারে নিয়ে যেতাম না

সাবজেলে বন্দি থাকাবস্থায় বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসা করানোর সুযোগ পেলে স্কয়ারে নিয়ে যেতাম না বলে মন্তব্য...... বিস্তারিত

18.06.2018 | 05:38 PM




রাজধানী

রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল

গতকাল ঈদের নামাজের পর থেকেই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল নামে। আজ রবিবারও সব বিনোন কেন্দ্রেগুলোতে রয়েছে প্রচণ্ড...... বিস্তারিত

17.06.2018 | 06:23 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

মহম্মদপুরে ঈদ আনন্দ’পর্যটকের ঢল শেখ হাসিনা সেতুতে

মাহামুদুন নবী(মাগুরা):-মাগুরা- ফরিদপুর জেলার বাসিন্দাদের একাত্বিকরন ও যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নের দিকে বিশেষ দৃষ্টি রেখে মাগুরা মহম্মদপুরের মধুমতিদ নদীতে  শেখ হাসিনা...... বিস্তারিত

18.06.2018 | 12:07 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ