নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

অর্থনৈতিক সাফল্যে ভারতের চেয়ে ২৮ ধাপ এগিয়ে বাংলাদেশ

অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচকে (আইডিআই) দক্ষিণ এশিয়ার বড় দেশ ভারতের চেয়ে ২৮ ধাপ এবং পাকিস্তানের চেয়ে ১৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ।


বিশ্ব অর্থনৈতিক ফোরাম-ডব্লিউইএফের ‘ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইনডেস্ক’-আইডিআই ২০১৮ র‌্যাংকিংয়ে এ চিত্র উঠে এসেছে।

বিশ্বের ১০৩ দেশের বার্ষিক অর্থনৈতিক কর্মকাণ্ড বিচার করে সোমবার সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় শহর ডাভোসে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে ডব্লিউইএফ। অর্থনীতির তিনটি মানদণ্ড - ‘প্রবৃদ্ধি ও উন্নয়ন’, ‘অন্তর্ভুক্তিকরণ’ এবং ‘আন্তঃপ্রজন্ম সমতা, প্রাকৃতিক ও আর্থিক সম্পদের টেকসই ব্যবস্থাপনা’র ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।
প্রতিবেদনে র‌্যাংকিং করার ক্ষেত্রে ১০৯ দেশকে অগ্রসর ও উন্নয়নশীল দেশে ভাগ করা হয়েছে। এর মধ্যে ২৯ দেশ অগ্রসর ও ৭৪ দেশকে উন্নয়নশীল বিবেচনা করা হয়েছে।

সূচক অনুযায়ী, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশের অবস্থান হল ৩৪। গত পাঁচ বছরে সার্বিক আইডিআই প্রবণতা অনুযায়ী বাংলাদেশের ৪ দশমিক ৫৫ শতাংশ অগ্রগতি হয়েছে। তবে একে স্লথ অগ্রগতি বলে জানিয়েছে ডব্লিউইএফ।

র‌্যাংকিংয়ে প্রতিবেশী ভারতের অবস্থান রয়েছে ৬২ নম্বরে। গত পাঁচ বছরে সার্বিক আইডিআই প্রবণতা অনুযায়ী দেশটির ২ দশমিক ২২ শতাংশ অগ্রগতি হয়েছে।

এদিকে পাকিস্তান ৪৭ নম্বরে অবস্থান করছে। গত পাঁচ বছরের সার্বিক আইডিআই প্রবণতা অনুযায়ী দেশটির ৭ দশমিক ৫৬ শতাংশ অগ্রগতি অর্জন হয়েছে।

তবে দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক উন্নয়নে সবচেয়ে বেশি অগ্রগতি অর্জন করেছে নেপাল। দেশটির র‌্যাংকিং ২২ এবং পাঁচ বছরে অগ্রগতি ৮ দশমিক ৫৩ শতাংশ।

শ্রীলংকা অবস্থান করছে ৪০ নম্বরে। গত পাঁচ বছরের সার্বিক আইডিআই অনুযায়ী দেশটি শূন্য দশমিক ৭৪ শতাংশ পিছিয়েছে।

আইডিআই অনুযায়ী উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অর্থনৈতিক উন্নয়নে গত বছরের মতো এবারও শীর্ষে রয়েছে লুথিয়ানিয়া।

অন্যদিকে বিশ্বের প্রধান শীর্ষ অর্থনীতির দেশ চীন উন্নয়নশীল দেশগুলোর মধ্যে ২৬ নম্বরে অবস্থান করছে। দেশটি পাঁচ বছরে ২ দশমিক ৯৪ শতাংশ অগ্রগতি অজর্ন করেছে। একে বিশ্ব অর্থনৈতিক ফোরাম স্লথ অগ্রগতি বলছে।

অগ্রসর দেশগুলোর মধ্যে অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে রয়েছে নরওয়ে। শীর্ষ দশে থাকা বাকি নয় দেশ হল- লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া ও অস্ট্রিয়া।

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্র অগ্রসর দেশের তালিকায় ২৩ নম্বরে রয়েছে। দেশটি পাঁচ বছরে ১ দশমিক ৬২ শতাংশ অগ্রগতি অর্জন করেছে। একে স্লথ অগ্রগতি বলছে ডব্লিউইএফ।

23.01.2018 | 10:26 PM | সর্বমোট ১৪৯ বার পঠিত

অর্থনৈতিক সাফল্যে ভারতের চেয়ে ২৮ ধাপ এগিয়ে বাংলাদেশ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

ঢাকায় আসছেন থাই রাজকুমারী

ঢাকায় আসছেন থাইল্যান্ডের রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। চার দিনের সফরে সোমবার তিনি ঢাকায় আসবেন বলে থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে। ১১ সঙ্গী নিয়ে...... বিস্তারিত

27.05.2018 | 10:45 PM




রাজধানী

বিএনপি নেতা সৈয়দ ওয়াহিদুল আলম আর নেই

সাবেক সংসদ সদস্য, বিএনপি চেয়ার পার্সনের উপদেষ্টা ও সাবেক হুইপ আলহাজ্ব সৈয়দ ওয়াহিদুল আলম আর নেই। আজ রবিবার সন্ধ্যা ৭টা...... বিস্তারিত

27.05.2018 | 11:47 PM


চট্টগ্রাম

স্যাভক’র উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ

রাকিবুল হাসানঃপবিত্র মাহে রমযান ও ঈদের অানন্দ সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ছড়িয়ে দিতে স্যাভক ব্যতিক্রমধর্মী অায়োজন করেছেন।পথশিশু বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন, South...... বিস্তারিত

27.05.2018 | 11:52 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত: ভুল হাদিস

সমাজে প্রচলিত একটি ভুল উক্তি হলো- ‘স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত।’ আরও মারাত্মক বিষয় হলো- এ কথাকে হাদিস হিসেবে চালিয়ে...... বিস্তারিত

27.05.2018 | 01:01 PM

বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান ৮ জুলাই

দেশের চলচ্চিত্রাঙ্গনের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ আগামী ৮ জুলাই প্রদান করা হবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে...... বিস্তারিত

26.05.2018 | 10:15 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ