নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

ধর্মপাশায় ক্ষতিগ্রস্ত কৃষকের ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ

সেলিম আহম্মেদ ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি।।
সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সেলবরষ ইউপি চেয়ারম্যান নূর হোসেনের বিরুদ্ধে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে সরকারের দেয়া বিশেষ ভিজিএফের চাল বিতরনে ওজনে কম দেয়ার অভিযোগ উঠেছে।
ওই ইউনিয়নের ভিজিএফ কার্ডধারী ক্ষতিগ্রস্ত কৃষকদের অভিযোগ, গত নভেম্বর মাসের বরাদ্দকৃত তাদের প্রতি ভিজিএফ কার্ডধারীকে ৩০ কেজি চাল ও নগদ ৫০০ টাকা করে দেয়ার কথা থাকলেও চেয়ারম্যান তাদেরকে একটি বালতি দিয়ে মেপে ৩০ কেজির স্থলে ২৩ থেকে ২৪ কেজি করে চাল দিলেও তিনি এলাকার প্রভাবশালী হওয়ায় তাঁর বিরুদ্ধে ভয়ে প্রকাশ্যে কেউ কথা বলার সাহস পায়না।
ওই ইউনিয়নে মোট ২ হাজার ৮০ জন ভিজিএফ কার্ডধারী ক্ষতিগ্রস্ত কৃষকের প্রত্যেককে গড়ে ৫ কেজি করে চাল ওজনে কম দিলেও গড় হিসাব অনুযায়ী প্রতি মাসে প্রায় ১০ হাজার ৪০০ কেজি চাল আত্মসাত করে আসছেন ওই চেয়ারম্যান। 
প্রতি কার্ডধারী কৃষককে ৬ থেকে ৭ কেজি করে চাল ওজনে কম দেয়ার বিষয়টি গত শুক্রবার বিকেলে ওই ইউনিয়নের মাটিকাটা গ্রামের রুহুল আমিন নামে এক ভূক্তভোগী কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন খন্দকারকে মোবাইল ফোনে এ বিষয়টি জানালে তিনি তাকে এ ব্যাপারে তাঁর বরাবরে লিখিত অভিযোগ নিয়ে আসতে বলেন বলেও ওই কৃষক স্থানীয় সাংবাদিকদেরকে জানিয়েছেন। 
তবে মঙ্গলবার বিকেলে ওজনে চাল কম দেয়ার বিষয়টি জানতে ওই ইউনিয়নের মাটিকাটা গ্রামে  গেলে চেয়ারম্যানের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ করেন নাম প্রকাশ না করার শর্তে ওই গ্রামের ৯ জন ভূক্তভোগী কৃষক। 
জানা গেছে, গত বছর আগাম বন্যায় উপজেলার সব কয়টি হাওরের কৃষকের বছরের একমাত্র বোরো ফসল তলিয়ে যাওয়ায় স্বর্বশান্ত হয়ে পড়েন এলাকার কৃষকেরা। এরপর সরকার গত মার্চ মাস থেকে উপজেলার ১০টি ইউনিয়নের ৪৫ হাজার ক্ষতিগ্রস্ত কৃষককে সরকারের বিশেষ ভিজিএফের আওতায় এনে তাদের প্রত্যেক ভিজিএফ কার্ডধারীকে প্রতি মাসে ৩০ কেজি চাল ও নগদ ৫০০ টাকা করে  দেয়া হচ্ছে এবং তা আগামি বোরো ফসল ঘরে না উঠা পর্যন্ত তাদেরকে দেয়ার কথা রয়েছে। এর মধ্যে উপজেলার সেলবরষ ইউনিয়নের ক্ষতিগ্রস্ত ২ হাজার ৮০ জন কৃষককে ওই বিশেষ ভিজিএফের তালিকায় আনা হয় এবং তাদের প্রত্যেককেই প্রতি মাসে ৩০ কেজি চাল ও ৫০০ টাকা করে দেয়ার কথা থাকলেও উক্ত ইউনিয়নের চেয়ারম্যান কার্ডধারী কৃষকদের একটি বালতি দিয়ে মেপে ৩০ কেজির স্থলে তাদেরকে ২৩ থেকে ২৪ কেজি করে চাল দিচ্ছেন বলে এলাকায় অভিযোগ উঠেছে।
এব্যাপারে ইউপি চেয়ারম্যান মো. নূর হোসেন মোবাইল ফোনে বলেন, আমি কোনো কার্ডধারীকে ১ কেজি চালও ওজনে কম দেইনি। আর যদি দিয়েই থাকি তাহলে তারা আমার বিরুদ্ধে ইউএনও সাহেবে কাছে গিয়ে লিখিত অভিযোগ করুক। তবে ওজনে কিছু চাল কম হতেও পারে, কারণ যে সব লেবাররা চাল বিতরণের দায়িত্বে থাকে তারা তাদের জন্য কিছু চাল রাখতেও পারে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন খন্দকারের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, চেয়ারম্যান চাল ওজনে কম দিচ্ছেন এ বিষয়টি মোবাইল ফোনে আমাকে একজন জানিয়েছিলেন। তবে বিষয়টি সরেজমিনে গিয়ে হাতেনাতে ধরার চেষ্টা করব।


14.12.2017 | 09:21 PM | সর্বমোট ১২২ বার পঠিত

ধর্মপাশায় ক্ষতিগ্রস্ত কৃষকের ভিজিএফের চাল ওজনে কম দেয়ার অভিযোগ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

এ্যাড. জাহাঙ্গীর কবির নানক এমপিকে ফুলের শুভেচ্ছা

বৃহত্তর মোহাম্মদপুর, আদাবর ও শের-ই-বাংলা নগর থানা ছাত্রলীগের সাবেক, সাধারণ সম্পাদক ঢাকা ১৩ আসনের নয়নের মনি আলহাজ্ব এ্যাড. জাহাঙ্গীর কবির...... বিস্তারিত

24.01.2018 | 12:03 AM

23.01.2018 | 11:19 PM


চট্টগ্রাম

মীরসরাইয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ ইউনিয়ন আওয়ামীলীগ,যুবলীগ ও ছাত্রলীগ

মীরসরাই প্রতিনিধি:: মীরসরাই উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নে বিএনপি ও জামায়াত কর্তৃক ছাত্রলীগ কর্মীদের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে স্থানীয়...... বিস্তারিত

22.01.2018 | 11:41 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

মক্কায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় যেভাবে

আহমাদ রায়েদ   ।  ।  ইতিহাস সাক্ষী, ইসলামই সর্বপ্রথম মূর্খতা, নিরক্ষরতা ও অজ্ঞতার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। বরং সব অধিকার ও...... বিস্তারিত

26.12.2017 | 07:06 PM

বিনোদন

ছবি নিষিদ্ধের দাবিতে তলোয়ার নিয়ে ২০০ নারীর মিছিল

আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে বলিউডের আলোচিত ছবি 'পদ্মাবত'। অনেক আগেই উগ্রবাদী গোষ্ঠী ঘোষণা দিয়ে রেখেছে, ছবিটি মুক্তি পেলে প্রেক্ষাগৃহ...... বিস্তারিত

22.01.2018 | 02:05 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ