নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

মীরসরাইয়ে লেপ-তোষক তৈরীতে ব্যস্ত কারিগরেরা

ইমাম হোসেন, মীরসরাই থেকেঃ  শীত শীত আমেজের সঙ্গে সঙ্গে ব্যস্ত হয়ে পড়ছেন লেপ-তোষক কারিগররা। এই কারিগরদের কেহ কেহ পাড়া-মহল্লায় বাড়ি বাড়ি গিয়ে কাজ করছেন। আবার দোকানে দোকানে অর্ডারের মাধ্যমেও কাজ করছেন। 

ষড়ঋতুর দেশ এই বাংলাদেশ। যদিও জলবায়ু পরিবর্তনে প্রকৃতির ধরন পাল্টে যাচ্ছে। এরপরেও আমাদের দেশে শীত ও বর্ষাকাল ঠিকই আছে। শীতকালে ঠান্ডা আর বর্ষকালে গরম পড়াটাই স্বাভাবিক। দিন বদলে শীত এসে কড়া নেড়েছে বেশকিছু আগে থেকেই।
প্রকৃতির খেয়ালিপনায় হেমন্তেই মিলছে শীতের আমেজ। কখনো কুয়াশার শুভ্র চাদরে জানান দিচ্ছে এগিয়ে আসছে শীত। হাড়কাঁপানো না হলেও শীতের আমেজ প্রতিদিনই বাড়ছে একটু একটু করে। দিন যত যাচ্ছে প্রকৃতিতে তার ছাপ ততোই স্পষ্টতর হয়ে উঠছে।
দিনে রোদের উত্তাপ অনেক কমে গেছে। সন্ধ্যায় একটু গরম কাপড় পরেই বের হতে হচ্ছে। আর রাতে কম্বল বা কাঁথা জড়িয়ে ঘুমাতে হচ্ছে। ভোরে ও সন্ধ্যায় গাছ-গাছালি শোভিত গ্রামবাংলায় পড়ছে ঘন কুয়াশা। হাওয়ায় মিলছে ঠান্ডা ভাব। পথের পাশের জংলি গাছপালা, ঝোপঝাড়, মাঠের দূর্বাঘাস সারারাত ঝরেপড়া শিশিরে ভিজে উঠছে।
শহর কিংবা গ্রামাঞ্চল সবখানেই শীতের আমেজ পুরোদমে উপভোগ করছেন মানুষজন। বেড়েছে গরম কাপড়ের কদর। তাই এরই মধ্যে চারিদিকে শুরু হয়ে গেছে পরিবারের লোকজন বাক্সবন্দি করে রাখা লেপ তোষক বের করছে। আবার কেউ নতুন ভাবে তৈরি করাচ্ছেন। মানুষের শরীরের কাপড়ে পরিবর্তন আসার সঙ্গে সঙ্গে ব্যস্ত হয়ে পড়েছেন মীরসরাই উপজেলার বিভিন্ন স্থানে লেপ-তোষক কারিগররা। তবে আগের মত সেই কদর নেই। এখন প্রায় সবাই কিনছে রঙ-বেরঙের কম্বল। ধুনকরের টুং-টাং আওয়াজ আর বাতাসে উড়ে বেড়ানো তুলা জানিয়ে দিচ্ছে শীত আসছে। ফলে উপজেলার বিভিন্ন লেপ-তোষক তৈরির দোকানগুলোতেও অতিরিক্ত কারিগর কাজ শুরু করতো কিন্তু আগের মতো চাহিদা না থাকায় নিজেরাই কাজ চালিয়ে নিচ্ছে। 
মীরসরাই পৌসদর সরোজনিনে আলাপ হয় ধনুকার মোঃ ইসমাইল (২৫)’র সঙ্গে। তিনি জানান অন্য মৌসুমে বিভিন্ন রকমের কাজ করলেও শীত আসলেই লেপ-তোষক তৈরির কাজে লেগে পড়েন। 
এখন আর তেমন চাহিদা না থাকায় প্রায় সময় বসে থাকতে হয় লেপ-তোষক কারিগর মনা মিয়া বলেন, অনেকেই বাড়ি বাড়ি গিয়ে এ কাজ করছেন। সবকিছু জোগাড় থাকলে প্রতিদিন প্রত্যেকে ৪-৬টি লেপ তৈরি করতে পারেন। 
আরেক কারিগর ফারুক মিয়া বলেন, এবারে ডবল সাইজের লেপের মুজুরি নিচ্ছেন ৩০০ টাকা এবং সিঙ্গেল সাইজের ৩৫০ টাকা। তবে চাহিদা কমে যাওয়ায় অনেকে পেশা বদল করছে।

21.11.2017 | 05:36 PM | সর্বমোট ১৩৪ বার পঠিত

মীরসরাইয়ে লেপ-তোষক তৈরীতে ব্যস্ত কারিগরেরা" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

বিদ্যুৎ সেক্টরে বিনিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাংলাদেশের বিদ্যুৎ সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়ার বিরাট সুযোগ রয়েছে। বাংলাদেশের...... বিস্তারিত

14.12.2017 | 09:38 PM




রাজধানী

বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করলেন বাংলাদেশ কৃষক লীগ

একাত্তরে চুড়ান্ত বিজয়ের আগমুহূর্তে পাকিস্তানি বাহিনী ও তাদের দোসরদের হাতে নির্মমভাবে নিহত জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করেছে...... বিস্তারিত

14.12.2017 | 11:03 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

রাহমাতুললিল আলামিন (সা) ও মুহাম্মাদি নুরের এক মহা-নক্ষত্রের কথা

বালাগাল উলা বিকামালিহি কাশাফাদ্দোজা বিজামালিহি হাসুনাত জামিউ খিসালিহি সাল্লু আলাইহি ওয়াআলিহি।সুউচ্চ শিখরে সমাসীন তিনি নিজ মহিমায়তিমির-তমসা কাটিল তার রূপের প্রভায়,সুন্দর...... বিস্তারিত

11.12.2017 | 07:29 PM

বিনোদন

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ