নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

ভারতেও বাড়ছে পেঁয়াজের দাম

পেঁয়াজের দাম ভারতের পশ্চিমবঙ্গের বাজারে কেজি প্রতি দাম ১০০ টাকায় উঠেছিল। তবে গতকাল বুধবার থেকে সেই দাম বেড়ে ১৫০ টাকা কেজি হয়েছে। খবর বিবিসি’র। 

কলকাতা ও অন্যান্য শহরের বেশ কিছু বাজারে পেঁয়াজের এই দামই নেওয়া হচ্ছে। 

তবে পশ্চিমবঙ্গ সরকারের যে সবজি বিপণন ব্যবস্থা আছে, সেখানে প্রতি কেজি ৫৯ টাকা দরে পেঁয়াজ বিক্রয় হচ্ছে। ৮৮ টাকায় কেনা ঐ পেঁয়াজ ভর্তুকি দিয়ে বিক্রি করা হচ্ছে। তবে ঐ সরকারি দোকান আর চলমান ভ্যান হাতে গোনা, যার ফলে সাধারণ মানুষকে ১৫০ বা ১৪০ টাকা দিয়েই পেঁয়াজ কিনতে হচ্ছে।

অন্যদিকে দিল্লিতেও পেঁয়াজের দাম ১০০ টাকা অতিক্রম করেছে। সরকার পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে পারছে না বলে বিরোধীরা সংসদে সরব হয়েছে। সরকার বলছে, যেখানে পেঁয়াজ চাষ সবচেয়ে বেশি হয়, সেই মহারাষ্ট্রে ব্যাপক বন্যার ফলে উৎপাদনে ক্ষতি হচ্ছে। তারা কম দামে পেঁয়াজ সরবরাহ করার চেষ্টা করছে বলেও দাবি করে সরকার। 

ভারতের বিভিন্ন রাজ্যের পেঁয়াজ চাষীরা জানান, কয়েক মাস আগেও ক্ষেত থেকে ছয়-সাড়ে ছয় টাকা দরে পেঁয়াজ বিক্রি করেছেন। সেই দরে অবশ্য চাষিদের লাভ প্রায় কিছুই থাকে না। তবু সেই পেঁয়াজই মুজত করে এখন চড়া দামে বিক্রি করা হচ্ছে। পাইকারি বা খুচরা দোকানে পেঁয়াজের ক্রমাগত দাম বৃদ্ধি কতটা নিয়ন্ত্রণে আনা যাবে এ নিয়ে সন্দেহে রয়েছে খোদ প্রশাসন। 


 
জানা যায়, বাজারের চাহিদা পূরণে ভারত নিজেই বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করছে। বুধবার তুরস্ক থেকে বেশ বড় এক চালান এসে পৌঁছেছে কর্ণাটকের ম্যাঙ্গালোরে, যে চালানে ১১,০০০ টন পেঁয়াজ আনা হয়েছে।

পেঁয়াজ বিপণনের দায়িত্বে আছে ন্যাফেড একটি সরকারি এজেন্সি। এ এজেন্সির কাছ থেকে পশ্চিমবঙ্গ সরকার ৮০০ টন পেঁয়াজ আনার অর্ডার পেশ করেছে বলে রাজ্য সরকারের এক কর্মকর্তা জানিয়েছেন। 

ঐ পেঁয়াজ মুম্বাই বন্দরে ৫৫ টাকা কেজি দরে আনা হবে, যার সঙ্গে পরিবহন খরচ প্রভৃতি যোগ করে কলকাতায় তা ৬৫ টাকা কেজি দরে বিক্রি করা সম্ভব হবে বলে জানা যায়। পেঁয়াজ এ দুর্মূল্যের কারণে পেঁয়াজ চুরিও বেড়েছে। 

পেঁয়াজ চুরি ঠেকাতে মধ্যপ্রদেশের কৃষকরা রাত জেগে ক্ষেত পাহারা দিচ্ছেন। পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার একটি মুদি দোকান থেকে গত সপ্তাহে প্রায় ৫০ হাজার টাকা মূল্যের পেঁয়াজ চুরি হয়ে গেছে বলে পুলিশে অভিযোগ দায়ের করা হয়েছে। সুতাহাটা এলাকার ওই দোকানের তালা ভেঙ্গে ক্যাশ বাক্স থেকে নগদ অর্থ বা অন্য কিছুই চুরি হয়নি। চোরেরা নিয়ে গেছে শুধু ১০ বস্তা পেঁয়াজ।

আবার পেঁয়াজ উচ্চ মূল্য হওয়ায় বর্ধমান জেলায় এক বিয়েতে নবদম্পতি বন্ধুদের কাছ থেকে উপহার পেয়েছেন ৩০ কেজি পেঁয়াজ। পেঁয়াজ নিয়ে সামাজিক মাধ্যমে তৈরি হয়েছে নানা পোস্টারও।

06.12.2019 | 07:42 AM | সর্বমোট ১৬৬ বার পঠিত

ভারতেও বাড়ছে পেঁয়াজের দাম" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

নির্বাচন কমিশনে জরুরি বৈঠক

সরস্বতী পূজার জন্য আসন্ন ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণের দিন বদলের দাবির মধ্যে জরুরি বৈঠকে বসেছে নির্বাচন...... বিস্তারিত

18.01.2020 | 07:03 PM




রাজধানী

যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনের ধাক্কায় মামা-ভাগ্নে নিহত

রাজধানীর যাত্রাবাড়ীতে অনাবিল পরিবহনের একটি বাসের ধাক্কায় মামা-ভাগ্নে নিহত হয়েছেন।বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে যাত্রাবাড়ীর সাদ্দাম মার্কেট এলাকায় এ দুর্ঘটনা...... বিস্তারিত

17.01.2020 | 12:11 PM

300*250

চট্টগ্রাম

ইউপি সদস্যের বিরুদ্ধে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

রিচার্ড বম, বান্দরবান প্রতিনিধিঃ বান্দরবানের সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকা থেকে পরিবেশ ধ্বংস করে  অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার...... বিস্তারিত

18.01.2020 | 06:30 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

ইসলাম পারস্পরিক সুধারণার নির্দেশ দেয়

ইসলাম মানুষের আত্মকেন্দ্রিকতার চেয়ে সামাজিকতার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকে। গুরুত্ব দেয় সবার প্রতি মানবিক, উদার  ও বন্ধুসুলভ আচরণের। এসব...... বিস্তারিত

17.01.2020 | 11:57 AM

বিনোদন

মুজিব বর্ষ উপলক্ষে সাভারের জিনজিরা এলাকায় নাট্যোৎসব।

এইচ এম হুমায়ুন কবির (বিশেষ প্রতিনিধি):বাংলাদেশের স্বাধীনতা এবং স্বাধীনতা সংগ্রামের উজ্জ্বল নক্ষত্র এবং বাংলাদেশ সৃষ্টির কারিগর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের...... বিস্তারিত

16.01.2020 | 05:30 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ