নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

বন্যা কবলিত এলাকায় দ্রুত খাদ্য পাঠানোর সুপারিশ

দেশের বন্যা কবলিত এলাকার পরিস্থিতি ভয়াবহ বলে উল্লেখ করেছেন সংসদীয় কমিটির সদস্যরা। বৃহস্পতিবার বিকেলে সংসদীয় কমিটির বৈঠক থেকে ওই সকল এলাকায় চাল, ডাল, লবন, তেল, চিড়াসহ সকল প্রকার খাদ্য দ্রুত পাঠানোর সুপারিশ করা হয়েছে। 

জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে দেশে চলমান বন্যা পরিস্থিতি মোকাবেলায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের সকলকে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়। বৈঠকে নিত্যপণ্যের দাম বাড়ানোর প্রবণতা রোধের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া নিম্ন আয়ের জনগণকে খাদ্য সহায়তা দিতে সারাদেশে পরিচালিত ওএমএস কার্যক্রম আরো স্বচ্ছতার সাথে পরিচালনার তাগিদ দেওয়া হয়। এজন্য নজরদারী ও তদারকী জোরদার করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠকে কমিটির সদস্য সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ঢাকাসহ সারাদেশে সারাবছর সার্বক্ষণিকভাবে খাদ্যে ভেজাল বিরোধী অভিযান জোরদার করার বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে এসংক্রান্ত আইন ও সংস্থাসমূহকে আরো শক্তিশালীকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এসময় কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম বলেন, জাতিকে মরণব্যাধি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগ থেকে রক্ষার জন্য ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাসমূহকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করতে হবে। 

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে উত্থাপিত প্রতিবেদনে জানানো হয়, ঢাকাসহ সারাদেশে নিয়মিতভাবে খাদ্যে ভেজাল বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হয়েছে। ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ ও বিএসটিআই’র পরীক্ষায় নিম্নমানের পণ্যসমূহ বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলছে। ক্যালসিয়াম কার্বাইড-এর অপব্যবহার বন্ধে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া কৃষকদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত ও তাদের নিকট হতে স্বচ্ছতার সাথে সরাসরি খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২০০টি স্থানে ‘প্যাডি সাইলো’ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

18.07.2019 | 08:59 PM | সর্বমোট ২৮০ বার পঠিত

বন্যা কবলিত এলাকায় দ্রুত খাদ্য পাঠানোর সুপারিশ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

দেশে ফিরেছেন ১৯ হাজার হাজি

পবিত্র হজ পালন শেষে গতকাল বুধবার পর্যন্ত ১৯ হাজার ৮৪০ জন হজযাত্রী দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২৩টি ও...... বিস্তারিত

22.08.2019 | 09:04 PM



রাজধানী

চট্টগ্রাম

এশিয়ান পেপার মিলের উৎপাদন বন্ধের নির্দেশ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদী দূষণের দায়ে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার নন্দীরহাট এলাকার এশিয়ান পেপার মিলস (প্রা.) লিমিটেড কারখানার...... বিস্তারিত

18.08.2019 | 03:26 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

পাপ মোচনের মাধ্যমেই শেষ হয় হজের আনুষ্ঠানিকতা

হজ ইসলামের পঞ্চম রোকন। বিশ্ব মুসলিমের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। প্রত্যেক আর্থিক ও শারীরিক সামর্থ্যবানের ওপর হজ ফরজ। একজন হাজীকে আল্লাহ...... বিস্তারিত

11.08.2019 | 07:50 PM

বিনোদন

মুষড়ে পড়েছেন আমির-কন্যা ইরা!

আমেরিকা পাড়ি দিয়েছেন বন্ধু মিশাল কৃপালনী। আর এদিকে মুম্বাইতে পড়ে আছেন ইরা খান। আর তাতেই মুষড়ে পড়েছেন আমির-কন্যা ইরা খান।...... বিস্তারিত

22.08.2019 | 08:56 PM


সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস


ভিডিও সংবাদ