উত্তম আর্য

ঘাটাইলে ইউ পি চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ


টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার আনেহলা ইউনিয়নের চেয়ারম্যান তালুকদার শাহজাহান এর অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার ছাড়াও সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছে একই ইউনিয়নের দুই দুই বারের নির্বাচিত ইউপি সদস্য মোঃ নাসির উদ্দিন। তিনি অনিয়মের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে বিচার দাবী জানিয়েছেন।

লিখিত অভিযোগ ও স্থানীয়দের কাছ থেকে জানা যায়, ঘাটাইল উপজেলার আনেহলা ইউনিয়নের চেয়ারম্যান তালুকদার শাজাহান আইন কানুনের তোয়াক্কা না করে তার অনুগত ইউপি সদস্যদের সাথে নিয়ে টি.আর, কাবিখা, এলজিএসপি, বিজিএফ, ১%, কর্মসৃজন (৪০ দিনের কর্মসূচি) বয়স্কভাতা, মাতৃত্ব ভাতা, বিধবা ভাতা ও সোলার বিতরন সহ প্রায় সকল প্রকল্পেই অনিয়ে জড়িয়ে পরেন। তিনি ক্ষমতার অপব্যবহার করে কাজ না করেই বিলের টাকা উত্তোলন করে নেয়। তাছাড়াও তিনি কর্মসৃজন (৪০ দিনের কর্মসূচী) একই রাস্তায় একাধিকবার প্রকল্প দেখিয়ে কখনো আংশিক কাজ করে, কখনো কাজ না করেই শ্রমিকের স্বাক্ষর জাল করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হকের সহায়তায় গোপনে বিলের টাকা ভাগাভাগি করে নেয়। তার এ সব অনিয়মের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে তাকে নানাভাবে তাকে ভয়ভীতি দেখিয়ে হয়রানী করে থাকে। এমন হাজারো অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

জানা যায়, বর্তমান সরকারের প্রধানমন্ত্রি শেখ হাসিনা মানুষের দুর্ভোগের কথা ভেবে ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার ঘোষনা দেয়। এর ধারাবাহিকতায় টি আর, কাবিখার পাশাপাশি দেশের দুর্গম পাহাড়ী ও চর এলাকা অর্থ্যাৎ  রির্মোট এলাকায় ও গরীব দুস্থঃদের মাঝে সোলার বিতরন কার্যক্রম চলছে। সে অনুযায়ী ঐ আনেহলা ইউনিয়নের যে সকল দরিদ্র মানুষ সরকারের সুযোগ সুবিধা পাওয়ার কথা চেয়ারম্যান তালুকদার শাহজাহান ঐ সব  দরিদ্র  মানুষকে সরকারের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করে শুধুমাত্র তার অনুগত ধনী এলাকার প্রভাবশালীদের মাঝে বরাদ্দ বিতরন করেছেন। যার ফলে একদিকে  গরীব দুঃস্থ মানুষ তার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে অপরদিকে চেয়ারম্যানের অনিয়মে এলাকায় বৈষম্য সৃিষ্ট হয়ে সাধারণ মানুষের কাছে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। 

জানা যায়, বাইশকাইল গ্রামের বান্দু মন্ডলের ছেলে আবু সাইদ মন্ডল। যার ১০ থেকে ১২ বিঘা জমির মালিক। বছরে প্রায় ১/দেড় শ মণ ঘরে তোলেন। বাড়ীতে ৩টি টিনের ঘর আছে। টাকা পয়সার অভাব নাই বললেই চলে। চেয়ারম্যান ঐ সাইদ মন্ডলের নামে সোলার ও বায়ুপ্ল্যান্ট গ্যাস বরাদ্দ দিয়েছে। এবং তার আপন ভাই বারেক মন্ডল তিনি ও ১৫/২০ বিঘা জমির মালিক। বছরে দেড়/২’শ মন ধান ঘরে তোলেন। ছেলে আলতাব হোসেন পুলিশে চাকুরী করে। বাড়ীতে ঘর সহ লেট্রিন গোসলখানা পাকা করা। চেয়ারম্যান এই বারেক মন্ডলের নামে সোলার এবং তার ছেলে আলতাবের স্ত্রীর নামে মাতৃত্ব ভাতা বরাদ্দ দিয়েছেন। অথচ একই গ্রামের মোবারক আলীর ছেলে জহির উদ্দিন। তিনি পেশায়  দিন মজুর। বসতভিটা ছাড়া কোন জমি নাই। নজ্জেশ আলীর ছেলে সোহেল মিয়া। তিনিও পেশায় দিনমজুর।  ২০শতক জমি ছাড়া অন্য কোন জমি নাই। পার্শ্ববর্তী গফুর আলীর ছেলে করিম। তার কোন জমি নাই। দিন মজুরি যার একমাত্র ভরসা। তাদের পেটের ক্ষুধা নিবারন করতে টাকার অভাবে আজও তাদের বসতবাড়ীতে বিদ্যুতের ব্যবস্থা নাই। বিধি অনুযায়ী এইসব গরিব পরিবারে অগ্রাধিকার ভিত্তিতে তাদের নামে আগে সোলার বরাদ্দ দেওয়ার কথা। কিন্তু চেয়ারম্যান শাহাজাহান গরীবদের বঞ্চিত করে তার অনুগত ধনীদের নামে সোলার বরাদ্দ দিয়েছেন।

অনুসন্ধানে আরও জানা যায়, খায়ের পাড়া গ্রামের তোয়াজ মন্ডলের ছেলে রফিক মন্ডল অনেক ধন সম্পদের মালিক। খায়রপাড়া বাজারে তার রড সিমেন্টের বড় দোকান রয়েছে। চেয়ারম্যান তার রড সিমেন্টের দোকানে সোলার বরাদ্দ দিয়েছেন।

বাশকাইল গ্রামের হযরত আলীর ছেলে নাজিম উদ্দিন। তিনি বেশ ধনসম্পদের মালিক। এককথায় স্বচ্ছল ফ্যামেলী। চেয়ারম্যান নাজিম উদ্দিনের নামে সোলার ও টিউবওয়েল বরাদ্দ দিয়েছেন। অথচ একই গ্রামের মৃত মোবারক আলীর স্ত্রী জহুরা বেগম ও মোকাদ্দেছ আলীর স্ত্রী ফাতেমা বেগম হতদরিদ্র। তার কোন জমি নাই। টাকার অভাবে তাদের বাড়ীতে আজও  বিদ্যুতের ব্যবস্থা নাই। টিউবওয়েল ক্রয় করার সামর্থ না থাকায় ফাতেমা অন্যের বাড়ী থেকে পানি সংগ্রহ করে জীবন যাপন করে থাকে। এই ফাতেমা ও জহুরা এলাকার সবার কাছে নিস্ব: থাকলেও চেয়ারম্যান শাহজাহান  এই হতদরিদ্রদের নামে কোন বরাদ্দ দেন নাই বলে বঞ্চিতরা জানান।


অপরদিকে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সরকার ২০১৭-২০১৮ এবং ২০১৮-২০১৯ অর্থবছরে আনেহলা ইউনিয়নের টিআর, কাবিখা, কর্মসৃজন, এলজিএসপি ও এডিপি সহ লাখ লাখ টাকা বরাদ্দ দেয়। চেয়ারম্যান ঐ সব বরাদ্দের বিপরীতে রাস্তা, ব্রিজ, কালভার্ট স্থাপন করে এলাকা উন্নয়ন করার কথা কিন্তু ২৮ জুন ও ২ রা ১২ জুলাই এলাকায় সরজমিনে গিয়ে দেখা যায় সরকারের দেয়া বরাদ্দের সাথে কাজের বাস্তবতার কোন মিল পাওয়া যায় নাই। আনেহলা ভূয়াপুর রাস্তায় বাইশকাইল হতে যোগীহাটি পর্যন্ত দেড় কিলোমিটার কাঁচা রাস্তা পুরোটাই  খানা খন্দে ভরা। চলাচলের একেবারেই অযোগ্য হয়ে পড়েছে। ঐ রাস্তার নামে মাটি ও টাকা কালেকশন করা হলেও দীর্ঘদিন যাবত সংস্কার না হওয়ায় বড় বড় গর্ত সৃষ্টি হয়ে যানবাহন চলাচলতো দূরের কথা পায়ে হেটে  যাওয়াই দু:সাধ্য হয়ে পড়েছে। অথচ ঐ রাস্তা দিয়ে প্রতিদিন এলাকার ২৫/৩০ গ্রামের মানুষ তাদের নিত্য প্রয়োজনে যাতায়াত করে থাকে। রাস্তা মেরামতের অভাবে স্কুল কলেজের শিক্ষার্থীরা যানবাহন নিয়ে চলাচল করতে পারে না। প্রতিনি স্কুলে পায়ে হেটে যাওয়া তাদের জন্য অনেক কষ্টের কারন হয়ে দাড়িয়েছে।

তাছাড়াও দূর দুরান্ত থেকে অনেক পথ যাত্রী যান বাহন নিয়ে রাস্তা পার হতে না পেরে উল্টো ফেরত চলে যাচ্ছে। এলাকাবাসীর এমন ভোগান্তী নিত্যদিনের সঙ্গী থাকলেও চেয়ারম্যান প্রতিকারের ব্যবস্থা না নিয়ে তার মনগড়া কাজ করছে । জানা যায় এইসব অনিয়েমের বিষয়ে কেউ প্রতিবাদন করলেই চেয়ারম্যান শাহজাহান প্রতিকারের ব্যবস্থা না করে এলকায় বিতক সৃষ্টি করছে। জানা যায় এসব অনিয়মের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলেই চেয়ারম্যান শাহজাহান তাকে নানাভাবে হয়রানি করে থাকে।

জানা যায়, চেয়ারম্যান তালুকদার শাহজাহান আনেহলা ইউনিয়নের দায়িত ¡নেওয়ার পর থেকে তার নানা অনিয়মের ফলে সৎ ও মানবিক মানুষের মূল্য না থাকায় সরকারী দলের ইউপি সদস্য নাসির উদ্দিন অভাবে হাবুডুব খাচ্ছে। স্ত্রী দর্জির কাজ করে পরিবারের লবন পান্তা ভাতের ব্যবস্থা করলেও চেয়ারম্যানের নির্যাতনের শিকার হয়ে নাসির উদ্দিন সবকিছুই হারাতে বসেছে। গত ০২ দুই বছরে তার ওয়ার্ডে কাজ একতরফা ভাবে একঘরে করে রেখেছে। শুধু তাই নয় পরিষদের অন্যান্য ইউপি সদস্যদের সম্মানী ভাতা পরিশোধ করলেও তিনি ক্ষমতার দাপট দেখিয়ে ১৮ মাস যাবত নাসির উদ্দিনের সম্মানী ভাতা বন্ধ করে দিয়ে ইউনিয়ন পরিষদে যেতে বারন করে দিয়েছেন। যে কারনে ইউপি সদস্য নাসির উদ্দিন চেয়ারম্যানের এসব অনিয়মের বিরুদ্ধে প্রতিকার পেতে ২৭ জুন উপজেলা নির্বাহী অফিসার ছাড়াও সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেন।
 
 
এই সব অভিযোগের বিষয়ে আনেহলা ইউনিয়নের চেয়ারম্যান তালুকদার শাহাজাহান এর নিকট জানতে চাইলে তিনি বলেন এসব অভিযোগের কোন ভিত্তি নাই সব মিথ্যা এবং বানোয়াট। 

চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার দিলরুবা আহমেদ বলেন, অভিযোগ পেয়েছি তদন্ত চলছে। তদন্ত শেষে অভিযোগ প্রমানিত হলে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 






16.07.2018 | 09:54 PM | সর্বমোট ৫৭৭ বার পঠিত

ঘাটাইলে ইউ পি চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সৌদি আরবে আরও ৪ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

সৌদি আরবে হজে গিয়ে মক্কায় আরও চার বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে।বৃহস্পতিবার তাদের মৃত্যু হয়। মক্কা বাংলাদেশ হজ অফিসের কাউন্সেলর মাকসুদুর...... বিস্তারিত

17.08.2018 | 11:32 AM








রাজধানী

৩১নং ওয়ার্ড নাগরিক কমিটির উদ্যোগে দোয়া মাহাফিল ও কোরআন তেলাওয়াতের আয়োজন

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে মোহাম্মদপুর থানার ৩১নং ওয়ার্ড নাগরিক কমিটির পক্ষ থেকে ১৬ আগষ্ট ২০১৮ রোজ বৃহস্পতিবার বাদএশা মোহাম্মদপুর টাউন হল...... বিস্তারিত

17.08.2018 | 12:28 AM

চট্টগ্রাম

চকবাজার মোড়ে ‘বিশৃঙ্খল’ যান চলাচল: বাড়ছে যানজট

এস.ডি.জীবন : চট্টগ্রাম নগরীর চকবাজার মোড়। এ মোড় ঘিরে চারপাশের সড়কগুলোতে যত্রতত্র গাড়ি পার্কিংসহ যানবাহনগুলোর ‘বিশৃঙ্খল’ চলাচলের কারণে পুরো এলাকাজুড়ে...... বিস্তারিত

17.08.2018 | 03:15 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

অভাবগ্রস্ত ঋণগ্রহীতার প্রতি ইসলামের যা নির্দেশ

ঋণ পরিশোধ না হলে চক্রবৃদ্ধিহারে সুদের ওপর সুদ বাড়নোর প্রবণতা সমাজে সব সময়ই ছিল। তবে তা ইসলাম পূর্ব যুগে এই...... বিস্তারিত

06.07.2018 | 01:50 PM

বিনোদন

শাকিব-শ্রাবন্তীর প্রেমের গুঞ্জন

বাংলাদেশি চিত্রনায়ক শাকিব খান ও কলকাতার অভিনেত্রী শ্রাবন্তীর মধ্যে সম্পর্কের গুঞ্জন শোনা যাচ্ছে। বাংলাদেশি শোবিজ অঙ্গনে এ নিয়ে কোনো কথা...... বিস্তারিত

14.08.2018 | 11:04 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ