রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি

রাণীনগরে জোর পূর্বক পিরপালের জমির ধান কর্তন করে হরিলুট

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর রাণীনগরে পিরপালের জমির জিম্মাদার মো: সাদেক আলী আকন্দের পিরপালের ২বিঘা জমির ধান কেটে নিয়ে গেছে মাতব্বরদের নেতৃত্বে গ্রামের কিছু অসাধু লোকজন। আবারও সাদেক আলী আকন্দের পরিবারকে এক ঘরে করে রাখলো গ্রামের মাতব্বর ও লোকজনরা।

পিরপালের জমি নিয়ে জিম্মাদার সাদেক আলী আকন্দের পরিবারের সাথে ওই গ্রামের মাতব্বরসহ কিছু  লোকজনদের বিরোধ চলে আসছে দীর্ঘদিন যাবত। বৃহস্পতিবার উপজেলার একডালা ইউনিয়নের টং গ্রামের সাদেক আলী আকন্দের পিরপালের জমির ধান জোর করে কেটে নেওয়া ও তার পরিবারকে এক ঘরে করে রাখার ঘটনাটি ঘটেছে। এমন কি সাদেক আলী আকন্দের পরিবারের লোকজনের সাথে গ্রামের কেউ কথা বললে তাকে ৫হাজার টাকা জরিমানা দিতে হবে বলে ঘোষনা দিয়েছে ওই গ্রামের কতিপয় মাতবররা।

জানা গেছে, একডালা ইউনিয়নের টং গ্রামের মো: সাদেক আলী আকন্দের বাবা মৃত-মহরম আলী আকন্দ ওই গ্রামের পিরপালের ১একর ৯২শতংশ জমির জিম্মাদার ছিলেন। তার বাবা মারা যাওয়ার পর ছেলে সাদেক আলী আকন্দ দীর্ঘদিন যাবৎ এই জমি গুলোর দেখভাল করে আসছিলেন। পিরপালের ২বিঘা জমিতে ইরি-বোরো ধান লাগান জিম্মাদার সাদেক আলী আকন্দ। বৃহস্পতিবার সকালে সাদেক আলীর দিনমজুর লোকজন নিয়ে জমিতে ধান কাটতে যায়। হটাৎ করে গ্রামের কতিপয় মাতব্বরদের নেতৃত্বে গ্রামের কিছু লোকজন তাদের ধান কাটায় বাধা দিয়ে জমি থেকে শ্রমিকদের তুলে দিয়ে গ্রামের মাতব্বর আবু সালেসহ কিছু মাতব্বরের নেতৃত্বে গ্রামের মো: কালাম, বাবু, সোলেমান, আব্দুর রউফ, রুহুল আমীন, লুৎফর, রুবেল, ফজলু মোল্লা, আব্দুস সাত্তারসহ ১০০-১২০ জন লোক মিলে ধান কেটে নিয়ে যায় এবং রাস্তার উপর মাড়াই মেশিন দিয়ে মাড়াই করে। ধান কেটে নিয়ে যাওয়ার পরই আবারও সাদেক আলী আকন্দের পরিবারকে এক ঘরে করে রাখার ঘোষনা দেয় ওই লোকেরা। এঘটনার পর থেকে চরম নিরাপত্তাহীনতায় ভগছে এই পরিবারটি।

খোঁজ নিয়ে আরো জানা গেছে, একডালা ইউনিয়নের চেয়াম্যান মো: রেজাউল ইসলামের মদতে টং গ্রামের বিদেশ ফেরত প্রভাবশালী নেতা মো: মতিউর রহমান দুলু, হবিবর রহমান, আবু সালে, আব্দুর রউফ, আজাহার আলী, কালামসহ গ্রামের লোকজন ও কিছু বিএনপির নেতারা মিলে সাদেক আলী আকন্দের পরিবারকে প্রায় ৩ মাস আগে এক ঘরে করে রেখেছিল। আবার পিরপালের জায়গার জিম্মাদারকে কোন কিছু না বলেই জোরপূর্বক জমির গাছ, বাঁশ, পুকুরের মাছসহ প্রায় ২-৩ লক্ষ টাকার গাছ ও মাছ বিক্রয় করে ওই গ্রামের কিছু কতিপয় লোকদের নিয়ে গ্রামে গরু-খাসি জবাই করে ভোজনের আয়োজন করে। বৃহস্পতিবার সাদেক আলীদের রোপন করা জমির ধান সন্ত্রাসী কায়দায় গ্রামের লোকজনদেরকে মদদ দিয়ে কেটে নিলো চেয়ারম্যান। এই বিষয়ে গ্রামের এই পক্ষের মধ্যে যে কোন সময়ে একটি বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষ বেধে যেতে পারে।

পিরপালের জমির জিম্মদার সাদেক আলী আকন্দের ছেলে মো: হযরত আলী জানান, আজ আমাদের রোপন করা ধান জমিতে কাটতে গেলে তারা আমার লোকজনদেরকে জোরপূর্বক উঠিয়ে দিয়ে তারা ধান কেটে রাস্তার উপর মেশিন দিয়ে মাড়াই করে বিক্রি করেছে। শুধু তাই নয় আমাদের পরিবারকে তারা আবার এক ঘরে করে রাখার ঘোষনা দিয়েছে এবং গ্রামের অন্য লোকজনরা আমাদের পরিবারের সঙ্গে কথা বললে তাদের ৫হাজার টাকা জরিমানা করা হবে বলে ঘোষনা দিয়েছে গ্রামের কতিপয় মাতবররা। এখন আমরা চরম নিরাপত্তাহীনতায় রয়েছি।

একডালা ইউপি চেয়ারম্যান মো: রেজাউল ইসলাম বলেন, বিষয়টি আমার জানা নেই। যদি তারা লিখিত অভিযোগ করে তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

একডালা ইউপি আ’লীগের সাধারন সম্পাদক আনোয়ার হোসেন বলেন, সমস্যা যাই হোক না কেন একজনের জমির ধান আরেক জন জোর করে কেটে নিয়ে যাওয়ার অধিকার রাখে না। এটি খুবই অন্যায় কাজ। দীর্ঘদিনের এই সমস্যা সমাধান করার জন্য আমি একাধিকবার চেষ্টা করেছি কিন্তু পারি নাই। 

এবাপারে রাণীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএসএম সিদ্দিকুর রহমার জানান, এই বিষয়টি সম্পন্ন নির্বাহী কর্মকর্তার বিষয়। নির্বাহী কর্মকর্তা আমাকে যা আদেশ করবেন তাই আমি করবো।

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব জানান, বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

27.04.2018 | 01:24 PM | সর্বমোট ৪৭৭ বার পঠিত

রাণীনগরে জোর পূর্বক পিরপালের জমির ধান কর্তন করে হরিলুট" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

ঢাকায় আসছেন থাই রাজকুমারী

ঢাকায় আসছেন থাইল্যান্ডের রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। চার দিনের সফরে সোমবার তিনি ঢাকায় আসবেন বলে থাইল্যান্ডে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে। ১১ সঙ্গী নিয়ে...... বিস্তারিত

27.05.2018 | 10:45 PM




রাজধানী

বিএনপি নেতা সৈয়দ ওয়াহিদুল আলম আর নেই

সাবেক সংসদ সদস্য, বিএনপি চেয়ার পার্সনের উপদেষ্টা ও সাবেক হুইপ আলহাজ্ব সৈয়দ ওয়াহিদুল আলম আর নেই। আজ রবিবার সন্ধ্যা ৭টা...... বিস্তারিত

27.05.2018 | 11:47 PM


চট্টগ্রাম

স্যাভক’র উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে ঈদ বস্ত্র বিতরণ

রাকিবুল হাসানঃপবিত্র মাহে রমযান ও ঈদের অানন্দ সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে ছড়িয়ে দিতে স্যাভক ব্যতিক্রমধর্মী অায়োজন করেছেন।পথশিশু বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন, South...... বিস্তারিত

27.05.2018 | 11:52 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত: ভুল হাদিস

সমাজে প্রচলিত একটি ভুল উক্তি হলো- ‘স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত।’ আরও মারাত্মক বিষয় হলো- এ কথাকে হাদিস হিসেবে চালিয়ে...... বিস্তারিত

27.05.2018 | 01:01 PM

বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান ৮ জুলাই

দেশের চলচ্চিত্রাঙ্গনের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ আগামী ৮ জুলাই প্রদান করা হবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে...... বিস্তারিত

26.05.2018 | 10:15 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ