নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

তোরা দেখে যা আমিনা মায়ের কোলে

ফাতেমা তূন-নূর শিপু  ।।

 আসালাতু আসালামু আলাইকা ইয়া রাসূলাল্লাহ। নিঃসন্দেহে তোমাদের কাছে তোমাদের মধ্য থেকেই একজন রাসূল এসেছেন তোমাদের কষ্ট তাঁরই কষ্ট এবং যিনি তোমাদের নেহায়েত কল্যাণকামী আর মুমিনদের ব্যাপারে যিনি খুবই মেহেরবাণ এবং দয়ালু। অতঃপর তারা যদি মুখ ফিরিয়ে নেয়, তা হলে আপনি বলে দিন আল্লাহ আমার জন্য যথেষ্ট। তিনি ছাড়া কোনো মাবুদ নেই, তাঁরই ওপর আমি ভরসা করছি, আর তিনি মহান আরশের রব! নিশ্চয়ই আল্লাহ এবং তার ফেরেশতারা নবীর ওপর দরূদ প্রেরণ করছেন। হে ঈমানদাররা! তোমরাও তাঁর ওপর বেশি করে দরূদ সালাম প্রেরণ কর। আল্লাহতায়ালা পাক কোরআনে এরশাদ করেছেন- যদি লোকেরা আপন আত্মার ওপর জুলুম করে আর আপনার দরবারে হাজির হয়ে আল্লাহর কাছে মাগফেরাত কামনা করে, এবং রাসূলও যদি তাদের জন্য শাফায়াত করে, তখন তারা আল্লাহকে তাওবা কবুলকারী এবং অনুগ্রহকারী পাবে।

রবিউল আউয়াল বিশ্ব নবী সাইয়েদুল মুরসালিন, খাতামুন নাবিয়্যিন হজরত মুহাম্মদ মুস্তাফা আহমদ মুজতাবা (সা.)-এর আগমনে ধন্য মাস। এ মাসটিকে ঘিরে আমাদের প্রিয় রাসূল (সা.)কে নিয়ে থাকে বিভিন্ন আয়োজন।

আমাদের প্রিয় নবীজীকে উপলক্ষ করে বহু সম্মানিত রচনা রচিত হয়েছে যেমন- তোরা দেখে যা আমেনা মায়ের কোলে....
মানুষে মানুষে অধিকার দিল যে-জন,
এক আল্লাহ ছাড়া প্রভু নেই- কহিল যে-জন,
মানুষের লাগি চিরদিন বেশ ধরিল যে-জন,
বাদশাহ ফকিরে এক শামিল করিল যে-জন-
এল ধরায় ধরা দিতে সেই সে নবী,
ব্যতীত মানবের ধ্যানের ছবি-
-কবি কাজী নজরুল ইসলাম

নবীজীকে আমরা আল কোরআনের মাধ্যমে পেয়েছি, এবং যিনি কোরআনের মাধ্যমে আমাদের দিয়েছেন ধর্মের শিক্ষা, আল্লাহর অস্তিত্বের প্রমাণ। তাই আমরা সব মতভেদের বাইরে থেকে আমাদের শেষ নবীর অনুসরণ করার জন্য প্রত্যাশী হব জীবনের সর্বক্ষেত্রে। আল কোরআনের প্রতিটি আয়াতকে আমরা নিজ নিজ মাতৃভাষায় পড়ে নবীজীকে জানব, কেমন করে, কত রকম কষ্টের মাধ্যমে কেটেছে প্রতিটি মুহূর্ত এ ইসলাম ধর্মকে আমাদের মাঝে প্রতিষ্ঠিত করতে।

কোরআনের আয়াতে আল্লাহতায়ালার কথাকে নবীজীর কাছে পৌঁছানোর-বোঝানোর সেই সময়ের ক্ষণগুলো বর্ণিত হয়েছে। আমরা যদি নিজের মাতৃভাষায় আল কোরআনকে একবার পাঠ করি তা হলে আমাদের নবীজীর জীবনের প্রতিটি দিন পাঠ করা হয়ে যাবে। তাই পৃথিবীসম কোনো মতাদর্শ নয়, আমরা শুধু জান্নাত তথা বেহেশত পাওয়ার জন্য তাঁর আদর্শ এবং কোরআনের আয়াতকে আমল করব।

আমরা যদি নবীজীর জন্মস্থান আরবকে দেখি, আর জানি সেই মুহূর্তের কথা চিন্তা করি ইসলামের বিজয়কে উপলব্ধি করি, নবীজীর প্রিয়ভূমি মক্কায় আল্লাহর ঘর ফেলে মদিনায় হিজরতের কষ্ট অনুধাবন করি, উহুদের বদরের যুদ্ধরত নবীজীকে দেখি শত শতাব্দী পর এখনও সেই মদিনা, সেই মক্কার প্রতিটি স্মৃতি মনে করে মোমিনদের হৃদয়ে কান্না আসবে।

কোরআনের রহস্যময় আয়াতের বিভিন্ন প্রশ্নবাণে জর্জরিত নবীজীর উত্তরকে যখন উপেক্ষা করা হতো তখন আল্লাহতায়ালার অলৌকিক বাণী এসে সব সমাধান করে দিতেন, তাই বিশ্ব মানবতার শ্রেষ্ঠতম আর্দশ আমাদের রাসূলুল্লাহ (সা.)। কারণ আল্লাহ পাক সূরা ইব্রাহিমে এরশাদ করেছেন, আলিফ লাম রা এই কিতাব (হে রাসূল, আপনার কাছে এ জন্য নাজিল করেছি, যেন আপনি গোমরাহির অন্ধকারাচ্ছন্ন মানব জাতিকে হেদায়েতের আলোর দিকে নিয়ে আসেন। তাদের প্রতিপালকের অনুমতিক্রমে।

আমাদের ইহকাল ও পরকাল কি সেসব বিষয় কারও জানা ছিল না? সব বিষয়কে জানানোর জন্য একমাত্র প্রিয় হাবিবকে শেষ নবী হিসেবে পাঠিয়েছেন। এই মাসে আমরা তাঁর মাধ্যমে আল কোরআন পেয়ে জেনেছি পৃথিবী সৃষ্টির সব তত্ত্ব। আল কোরআন থেকে আমরা পেয়েছি চলার পথের সব পাথেয়। নবী ইব্রাহিম (আ.)-এর মাধ্যমে পাওয়া কাবা ঘরে হজ ও কোরবানি। ইত্যাদি সব ধরনের আবেদন-নিবেদন এবং ধর্ম নামক শান্তির শব্দটি। আল্লাহর একত্ব ও তাঁর সার্বভৌমত্ব এবং মানুষে মানুষে সাম্যের বাণী ও তার বিশ্বাস কারও অন্তঃকরণে একবার ঢুকে গেলে তা বেরিয়ে যায় না। আমরা ইসলামের মাধ্যমে জেনেছি মানুষ সৃষ্টির সেরা- আশরাফুল মাখলুকাত এতকিছু জানার পর আমাদের কর্মে জাহেলি যুগের মতো আর কিছু যেন প্রকাশ না পায়।
আল্লাহ আমাদের জীবনভর নবীজীর জীবন ব্যবস্থা অনুসরণ করার তৌফিক দিন।
আসসালাতু আসসালামু আলাইকা ইয়া শফিয়াল মুজনিবীন।
কপি বাই :যুগান্তর

লেখক : প্রাবন্ধিক

01.12.2017 | 12:46 PM | সর্বমোট ৫৭৪ বার পঠিত

তোরা দেখে যা আমিনা মায়ের কোলে" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রাজধানী

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা ধার্মিক থেকে নাস্তিক; নামের সাথে ব্যবহৃত মুহাম্মাদ শব্দ কেটে...... বিস্তারিত

13.04.2018 | 03:59 PM

বিনোদন

নতুন দিনের কনর্সাটে ময়মনসিংহ মাতিয়েছে নগর বাউল লালন শিরোনামহীন

বিল্লাল হোসেন প্রান্ত , ২৩ এপ্রিল ময়মনসিংহ ॥৪ দিন পর আবারও মঞ্চ কাপিয়ে হাজারো তারুন্যেকে উন্মাদ করেছে নগর বাউল জেমস।...... বিস্তারিত

24.04.2018 | 12:58 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ