নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

কাঁচা চামড়া কেনা শুরু ট্যানারি মালিকদের

কোরবানির পশুর কাঁচা চামড়া কেনা শুরু করেছেন ট্যানারি মালিকরা। তবে তাঁরা শুধুমাত্র ভালোভাবে লবণ দিয়ে সংরক্ষিত কোরবানির পশুর কাঁচা চামড়াই কিনছেন বলে জানিয়েছেন।

আজ শনিবার সকালে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। এজন্য সরকার নির্ধারিত মূল্য দেয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

সরকার নির্ধারিত মূলে আগামী দুই মাস চামড়া সংগ্রহ করবে ট্যানারির মালিকরা।

আগামীকাল বাণিজ্য মন্ত্রণালয় ট্যানারি মালিক, আড়তদার ও কাঁচা চামড়া সংশ্লিষ্টদের সঙ্গে বসবে। সেখানে বর্তমান চামড়ার পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

সম্প্রতি চামড়ার দরপতনের পর বিক্রি না হওয়ায় দেশের বিভিন্ন স্থানে লাখ লাখ কোরবানির পশুর চামড়া নষ্ট হয়ে গেছে। এছাড়া অনেক স্থান থেকেই চামড়া মাটির নিচে পুতে ফেলার তথ্য পাওয়া গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে বিপুলসংখ্যক মাদ্রাসা ও এতিমখানা, যারা কোরবানির দানকৃত চামড়া সংগ্রহ করে খরচ নির্বাহ করত।

এরপর চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে দেশীয় শিল্প রক্ষায় কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান ট্যানারি মালিকরা। চাপের মুখে কাঁচা চামড়া সংগ্রহের তারিখ এগিয়ে এনেছে ট্যানারি মালিকরা।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম গণমাধ্যমকে বলেছেন, কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়নি। তবে ঢালাওভাবে না দিয়ে কেস টু কেস ভিত্তিতে কাঁচা চামড়া রপ্তানিতে অনুমোদনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদি চামড়ার বাজারে ন্যায্যমূল্য ফিরে আসে তাহলে হয়তো কাঁচা চামড়া রপ্তানির অনুমোদন দেয়া হবে না। তবে বিক্রেতারা যদি চামড়ার ন্যায্যমূল্য না পায়, তাহলে কাঁচা চামড়া রপ্তানির অনুমোদন দেয়া হবে।

17.08.2019 | 01:26 PM | সর্বমোট ২১৬ বার পঠিত

কাঁচা চামড়া কেনা শুরু ট্যানারি মালিকদের" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করলেন কাতারের রাষ্ট্রদূত

নিউজ৭১অনলাইন, ঢাকা, ২১.১১.২০১৯পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এর সাথে আজ সচিবালয়ে তাঁর অফিসকক্ষে কাতারের রাষ্ট্রদূত Ahmed...... বিস্তারিত

21.11.2019 | 09:43 PM



রাজধানী

চট্টগ্রাম

মাদকমুক্ত সমাজ গড়তে যুবলীগের প্রতিটি কর্মীকে ঐক্যবদ্ধ থাকতে হবে

১২নং সরাইপাড়া ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ্ব ছাবের আহমেদ সওদাগর বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শে কোন বিভেদ নেই। আগামীর ভিশন-২১ বাস্তবায়নে যুবলীগের প্রতিটি...... বিস্তারিত

06.10.2019 | 09:15 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

গবেষণা ও চিন্তাচর্চায় আল কোরআনের অনুপ্রেরণা

তারা কি ভূপৃষ্ঠে ভ্রমণ করে না, যাতে তারা জ্ঞান-বুদ্ধিসম্পন্ন হৃদয় ও শ্রুতিসম্পন্ন শ্রবণের অধিকারী হতে পারে! বস্তুত চক্ষু তো অন্ধ...... বিস্তারিত

03.09.2019 | 12:10 PM

বিনোদন

শুভজনের ৭ম বর্ষপূর্তিতে শিল্পকলায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান

মানবিক মানুষ চাই এই শুভ প্রত্যয়ে দীপ্ত শুদ্ধধারার সাহিত্য ও সাংস্কৃতিক কর্মীদের সংগঠণ শুভজনের ৭ম বর্ষপূর্তি উপলক্ষে “সুস্থ সমাজ বিনির্মাণে,...... বিস্তারিত

08.10.2019 | 01:17 PM


সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ