নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস সংক্রান্ত মামলার রায় যেকোনো দিন

যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস' হবে কিনা- সে বিষয়ে আপিল বিভাগের রায় পুর্নবিবেচনা চেয়ে করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে যেকোনো দিন রায় ঘোষণা করা হবে। আজ বৃহস্পতিবার (১১ জুলাই) প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

গত ১১ এপ্রিল এ মামলায় চার অ্যামিকাস কিউরি (আদালতকে আইনি সহায়তাকারী) নিয়োগ দেন আপিল বিভাগ। এঁরা হলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ, এ এফ হাসান আরিফ, আব্দুর রেজাক খান এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর আসামির রিভিউ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও ব্যারিস্টার শিশির মনির।

শুনানিতে খন্দকার মাহবুব বলেন, যাবজ্জীবন সাজার একটি নির্দিষ্ট মেয়াদ থাকা উচিত। আমাদের আইনে যাবজ্জীবন কারাদণ্ড হিসেবে ৩০ বছর বলা আছে। এটি রেয়াত পাওয়ার পর সাড়ে ২২ বছর হয়। উন্নত বিশ্বেও সাজার মেয়াদ বলে দেওয়া হয়। সেখানে প্যারোলের ব্যবস্থাও রয়েছে। ফলে দীর্ঘমেয়াদে দণ্ডিতদের দীর্ঘদিন কারাগারে থাকতে হয় না। কিন্তু আমাদের দেশে সে ব্যবস্থা নেই। তাই যাবজ্জীবন হিসেবে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হলে কারাগারগুলো বৃদ্ধাশ্রমে পরিণত হবে।

২০০১ সালে সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় ২০০৩ সালে তিনজনকে মৃত্যুদণ্ড দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল। হাইকোর্টে আপিলের পর বিচারিক আদালতের দণ্ড বহাল থাকে। এর বিরুদ্ধে আপিলের পর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আসামিদের মৃত্যুদণ্ড মওকুফ করে আমৃত্যু কারাদণ্ড দেন সর্বোচ্চ আদালত।

রায় ঘোষণার সময় আপিল বিভাগ 'যাবজ্জীবন কারাদণ্ড মানে আমৃত্যু কারাবাস' বলে মন্তব্য করেন। এর প্রতিবাদ জানান আসামিপক্ষের আইনজীবী খন্দকার মাহবুব। তবে ওইদিন অন্য মামলার আসামির ক্ষেত্রেও এই সিদ্ধান্ত প্রযোজ্য হবে কিনা- সে বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সবার ক্ষেত্রে এ রায় প্রযোজ্য হবে কি-না সেটি পূর্ণাঙ্গ রায় না হওয়া পর্যন্ত বলা যাবে না।

একইদিন খন্দকার মাহবুব বলেন, রায়ের সময় প্রধান বিচারপতি বলেন যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস। আমি প্রতিবাদ করে বলেছিলাম, দণ্ডবিধির ৫৭ ধারায় যাবজ্জীবন কারাদণ্ডের অর্থ ৩০ বছর। এ ছাড়া যাবজ্জীবনের আসামিরা কারাগারে রেয়াত পেয়ে দণ্ড সাড়ে ২২ বছরে নেমে আসে। যদি আমৃত্যুই হয়ে থাকে, তাহলে তাদের রেয়াতের কি হবে? আমি আরও বলেছিলাম, প্রধান বিচারপতির এ মন্তব্য যেন মূল রায়ে না থাকে। তবে যদি থাকে, তাহলে সব আসামির ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে।

২০১৭ সালের ২৪ এপ্রিল সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ মামলার ৯২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ এ রায় প্রকাশিত হয়। পরে ২০১৭ সালের ৫ নভেম্বর ওই রায়ের রিভিউর কথা জানান আতাউর রহমান মৃধার আইনজীবী। 

11.07.2019 | 02:38 PM | সর্বমোট ১৩৭ বার পঠিত

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস সংক্রান্ত মামলার রায় যেকোনো দিন" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

১০০ মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসা দেবে ভারত

নতুন একটি প্রকল্পের আওতায় প্রতি বছর ১০০ জন মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেবে ভারত সরকার। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে এ তথ্য...... বিস্তারিত

18.07.2019 | 09:02 PM


রাজধানী

রাজধানীতে এবার ২৪টি পশুর হাট

রাজধানীতে এবার মোট ২৪টি হাটে কোরবানির পশু বেচাকেনা হবে। এর মধ্যে মিরপুরের গাবতলী স্থায়ী গবাদি পশুরহাটসহ ঢাকা উত্তর সিটি করপোরেশনে...... বিস্তারিত

17.07.2019 | 03:45 PM

চট্টগ্রাম

হালদা দূষণের দায়ে বিদ্যুৎকেন্দ্রকে ২০ লাখ টাকা জরিমানা

ভারী বৃষ্টির মধ্যে বর্জ্য তেল নিঃসরণের মাধ্যমে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী দূষণের অভিযোগে চট্টগ্রামের হাটহাজারী ১০০ মেগাওয়াট পিকিং...... বিস্তারিত

17.07.2019 | 08:52 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

নাইটক্লাবে শাহরুখ কন্যার ভিডিও ভাইরাল

এখনও বলিউডে পা রাখেননি। তাতে কি। বলিউড সুপারস্টার শাহরুখ খান কন্যা সুহানা খান নানাভাবে সংবাদের শিরোনাম হয়েছেন।শাহরুখ কন্যা বলেই তাকে...... বিস্তারিত

16.07.2019 | 08:25 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ