নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

কঠোর আন্দোলনের হুশিয়ারি নন-এমপিও শিক্ষকদের

২৩ জুনের মধ্যে এমপিওভুক্তির বিষয়ে কোনো সিদ্ধান্ত না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুশিয়ারি দিয়েছে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

পূর্বঘোষণা অনুযায়ী, সোমবার সকালে জাতীয় প্রেসক্লাব এলাকায় অবস্থান কর্মসূচি থেকে এ হুশিয়ারি দেয়া হয়।

১০ জুন থেকে টানা নবম দিনের মতো আন্দোলন করছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা।

আজ সকাল থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের উল্টো দিকের সড়কে তারা অবস্থান নেন। রোজা ও ঈদের সময়টাতে তারা আধাবেলা কর্মসূচি দিলেও এখন থেকে লাগাতার অবস্থান নেবেন।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী বলেন, ২৩ তারিখ পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ। এর মধ্যে যদি সরকার কোনো সিদ্ধান্তে না আসে, তা হলে আমরা বাধ্য হব অনশনসহ কঠিন কোনো কর্মসূচিতে যেতে।

এর আগে একই দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অনশন কর্মসূচিতে নামে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর থেকে চলতি বছরের ৫ জানুয়ারি পর্যন্ত অনশন করার পর প্রধানমন্ত্রীর আশ্বাসে তারা অনশন ভঙ্গ করে ফিরে যান। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা তখন তাদের দাবি পূরণের প্রতিশ্রুতি দেন।

সারা দেশে বর্তমানে সাড়ে সাত হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে স্বীকৃতি দেয়া হয়েছে ৫ হাজার ২৪২টি স্কুল-কলেজ ও মাদ্রাসাকে।

এবারের ২০১৮-১৯ বাজেটে এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু না থাকায় শিক্ষকরা আবার আন্দোলনে নামেন।

এর পর ১১ জুন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে এক অনুষ্ঠানে বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে। বাজেটে উল্লেখ না থাকলেও শিক্ষা মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ দেওয়া হয়েছে, সেটি ফয়সালা করে এমপিওভুক্ত করা হবে।তবে আন্দোলনরত শিক্ষকরা বলছেন, শিক্ষামন্ত্রীর কাছ থেকে একাধিকবার আশার কথা শুনেছেন। কিন্তু তা বাস্তবায়ন না হওয়ায় এখন মন্ত্রীর কোনো কথায় তারা আশ্বস্ত নন।

সংগঠনটির সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, শিক্ষামন্ত্রী অন্তত ২৭ বার আমাদের আশা দিয়েছেন। এখন আর ওনার কথায় আশ্বস্ত হতে পারছি না। সরাসরি প্রধানমন্ত্রীর কাছ থেকে ঘোষণা চাই।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় ১২ জুন এমপিও নীতিমালা ২০১৮ ঘোষণা দেয়। এ নীতিমালা নিয়েও আন্দোলনরত শিক্ষকরা আপত্তি জানিয়েছেন।

18.06.2018 | 05:36 PM | সর্বমোট ১৩০ বার পঠিত

কঠোর আন্দোলনের হুশিয়ারি নন-এমপিও শিক্ষকদের" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সংসদ নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকবেন ৬ লাখ কর্মকর্তা

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন প্রায় সাড়ে ৬ লাখ জনবল। ৩ সিটি নির্বাচন সম্পন্ন হওয়ার...... বিস্তারিত

21.07.2018 | 10:07 AM




রাজধানী

প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা উপলক্ষে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আজ গণসংবর্ধনা দেবে আওয়ামী লীগ। আজ বিকেল ৩টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গণসংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ...... বিস্তারিত

21.07.2018 | 09:58 AM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

অভাবগ্রস্ত ঋণগ্রহীতার প্রতি ইসলামের যা নির্দেশ

ঋণ পরিশোধ না হলে চক্রবৃদ্ধিহারে সুদের ওপর সুদ বাড়নোর প্রবণতা সমাজে সব সময়ই ছিল। তবে তা ইসলাম পূর্ব যুগে এই...... বিস্তারিত

06.07.2018 | 01:50 PM

বিনোদন

আসছে সোহাগ ও তানিয়ার নতুন নাটক ভুল

সোহেল রানা সোহাগ এর  রচনা ও পরিচালনায় নির্মিত হয়েছে নাটক ‘ভুল‘। নাটকটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সোহাগ মিডিয়ার পরিচালক ও...... বিস্তারিত

21.07.2018 | 11:39 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ