নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

রোহিঙ্গা প্রত্যাবাসনে সু চিকে তাগিদ

মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শনে গিয়ে সেখানকার পরিস্থিতিকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। একই সঙ্গে তিনি আসন্ন প্রত্যাবাসনের পর রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জীবিকা পুনঃপ্রতিষ্ঠায় আরো অনেক কাজ করার ওপর গুরুত্বারোপ করেছেন। উল্লেখ্য, তারো কোনোই একমাত্র বিদেশি পররাষ্ট্রমন্ত্রী যিনি গত ২৫ আগস্ট রাখাইনে নতুন করে রোহিঙ্গা নিধনযজ্ঞ শুরুর পর সেখানে যাওয়ার সুযোগ পেয়েছেন। মিয়ানমার সরকার এখনো রাখাইনে বিদেশি ত্রাণকর্মীদেরও যেতে দিচ্ছে না।

জাপানের একমাত্র রাষ্ট্রীয় প্রচারমাধ্যম এনএইচকের অনলাইনের বৈশ্বিক সংস্করণে গতকাল শনিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরুর ব্যাপারে মিয়ানমারের প্রস্তুতি দেখতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো গতকাল দেশটির পশ্চিমাঞ্চল সফর করেছেন। মিয়ানমার সামরিক বাহিনীর একটি হেলিকপ্টারে চড়ে তারো কোনো রাখাইন রাজ্যে যান।

এনএইচকে জানায়, ‘গত বছর নিরাপত্তা বাহিনী ও রোহিঙ্গা জঙ্গিদের মধ্যে সংঘর্ষের পর লাখ লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশ পালিয়েছে। প্রায় এক হাজার রোহিঙ্গার বাড়িঘর আছে, এমন একটি গ্রামে তারো কোনোকে দেশটির কর্মকর্তারা সংঘাতে পুড়ে যাওয়া বাড়িঘর পুনর্নির্মাণ প্রচেষ্টার বিষয়ে অবহিত করেন। তিনি (তারো কোনো) ওই গ্রামের বাসিন্দাদের কাছে তাদের জীবিকার বিষয়ে শোনেন।’

এরপর কোনো মিয়ানমার থেকে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় আসেন। প্রত্যাবাসনপ্রক্রিয়ার অংশ হিসেবে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে যে সেতুটি ব্যবহার করবে এবং প্রত্যাবাসনপ্রক্রিয়া সম্পন্ন করতে সেখানে যে সরকারি স্থাপনা নির্মাণ করা হয়েছে তাও পরিদর্শন করেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী।

তারো কোনো সাংবাদিকদের বলেন, অনেক গ্রাম ও বাড়িঘর পুড়ে গেছে। পরিস্থিতি ভয়াবহ। যারা ফিরে যাবে (বাংলাদেশ থেকে) তাদের জীবিকা পুনঃপ্রতিষ্ঠার জন্য অনেক কাজ করতে হবে।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, বিভক্ত সম্প্রদায়গুলোর মধ্যে সম্প্রীতি পুনঃপ্রতিষ্ঠায় জাপান সরকার সম্ভাব্য সব ধরনের সহায়তা দেবে।

এর আগে গত শুক্রবার জাপানের পররাষ্ট্রমন্ত্রী নেপিডোতে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে রোহিঙ্গাদের স্বেচ্ছায় ও নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করার আহ্বান জানান। এ সময় তিনি রোহিঙ্গাদের, বিশেষ করে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি উন্নতির জন্য সু চিকে তাগিদ দেন।

তারো কোনো বলেন, রোহিঙ্গাদের দৈনন্দিন কাজে সহায়তা যেমন—বিদ্যুৎ উৎপাদনকারী ও পানি বিশুদ্ধকরণ যন্ত্রের জন্য জাপান মিয়ানমারকে তিন কোটি ডলার জরুরি সহায়তা দেবে। এ ছাড়া নারীদের কর্মমুখী প্রশিক্ষণে উৎসাহিত করতে একটি আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে জাপান মিয়ানমারকে দুই কোটি ডলার সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছে।

এরপর সু চির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে সতর্কতার সঙ্গে কাজ করা উচিত। বিভাজন সৃষ্টি নয়, বরং সম্প্রীতি প্রতিষ্ঠার উপায়েই এটি হওয়া উচিত।

অন্যদিকে সু চি বলেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেক আগ্রহের বিষয়ে তিনি অবগত আছেন। তবে ইস্যুটি অনেক বড়। তিনি বলেন, আন্তঃসম্প্রদায় সম্প্রীতি ও মৈত্রী উৎসাহিতকরণ বেশ গুরুত্বপূর্ণ। তবে এটি কিভাবে করা হবে তা মিয়ানমারের জনগণই ঠিক করবে।

যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক কাল : আগামী ২২ জানুয়ারির মধ্যে প্রত্যাবাসন শুরুর বিষয়ে দুই দেশ লক্ষ্য ঠিক করলেও তা বাস্তবায়নে অনিশ্চয়তা রয়েছে। প্রত্যাবাসন উদ্যোগকে আরো এগিয়ে নিতে আগামীকাল সোমবার নেপিডোতে বাংলাদেশ ও মিয়ানমারের যৌথ ওয়ার্কিং গ্রুপ বৈঠকে বসছে। বৈঠকে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হকের নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল অংশ নেবে। মিয়ানমারের পক্ষে দেশটির পররাষ্ট্রসচিবের নেতৃত্বে ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেবেন।

জানা গেছে, আগামীকালের বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ সই হওয়ার কথা রয়েছে। কোন পথ দিয়ে দিনে কতজন রোহিঙ্গা যাবে এবং যাওয়ার ব্যবস্থা কী হবে তা ওই চুক্তিতে থাকবে।

14.01.2018 | 09:53 AM | সর্বমোট ১৩৮ বার পঠিত

রোহিঙ্গা প্রত্যাবাসনে সু চিকে তাগিদ" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

শীঘ্রই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত হচ্ছে

মেধাসম্পদ সৃষ্টি ও সুরক্ষায় শিগগিরই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত করা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।তিনি বলেন, ‘বিষয়টি দীর্ঘদিন...... বিস্তারিত

26.04.2018 | 04:12 PM




রাজধানী

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মোহাম্মদপুর থানা ছাত্রলীগের নবনির্বাচিত কমিটির শ্রদ্ধা

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ রহমানের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন মোহাম্মদপুর থানা ছাত্রলীগের নবনির্বাচিত কমিটির নেতারা।আজ ২৫ এপ্রিল ২০১৮ রোজ বুধবার...... বিস্তারিত

25.04.2018 | 10:31 PM


চট্টগ্রাম

মীরসরাইয়ে র‌্যাবের অভিযানে ৭৩৮ বোতল ফেন্সিডিল সহ আটক-২

মীরসরাই প্রতিনিধিঃমীরসরাইয়ের বারইয়ারহাট পৌর বাজার এলাকায় অভিযান চালিয়ে ৭৩৮ বোতল ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-৭। বৃহস্পতিবার (২৬...... বিস্তারিত

26.04.2018 | 06:24 PM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা

নব্য নাস্তিক মো: সোলায়মানের কঠিন শাস্তির দাবীতে মুসল্লিদের মানববন্ধন;এলাকায় চরম উত্তেজনা ধার্মিক থেকে নাস্তিক; নামের সাথে ব্যবহৃত মুহাম্মাদ শব্দ কেটে...... বিস্তারিত

13.04.2018 | 03:59 PM

বিনোদন

সালমানের ময়নাতদন্তকারী চিকিৎসক ও ডোমকে জিজ্ঞাসাবাদের অনুমতি

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহর লাশের ময়নাতদন্তকারী হায়দার আলী প্লাবো মেডিকেলের তৎকালীন চিকিৎসক ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ডোম রমেশ...... বিস্তারিত

26.04.2018 | 02:27 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ