রিচার্ড বম, বান্দরবান।

বান্দরবানে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

রিচার্ড বম, বান্দরবান প্রতিনিধি:

আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’’-এই শ্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবানে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস।

শুক্রবার সকাল ১০টার দিকে পুরাতন রাজবাড়ি মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে অরুণ সারকি টাউন হলে এসে শেষ হয় ।

র‌্যালিতে  মারমা, চাকমা, ম্রো, বম, ত্রিপুরাসহ বিভিন্ন পাহাড়ি জনগোষ্ঠীর শত শত নারী-পুরুষ অংশ নেন। পরে অরুণ সারকি টাউন হলে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মারমা, চাকমা, বম, চাক, ম্রো ও ত্রিপুরা আদিবাসীরা তাদের ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করে । আদিবাসীদের মনোরম নৃত্য পুরো অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে শেষে শুরু হয় আলোচনা সভা । অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান উ থোয়াং চ প্রু মাস্টার,  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ডনাই প্রু নেলী । অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আদিবাসী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক লেলুং খুমী । অনুষ্ঠানের বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বন ও পরিবেশ সংরক্ষণ কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই, সমাজকর্মী উঅংচ মং, এ্যাডভোকেট উবাথোয়াই মার্মা ।

এ সময় বক্তারা, আদিবাসী মন্ত্রণালয় গঠন, জাতীয় আদিবাসী কমিশন গঠন, আদিবাসী ভাষা সংরক্ষণ, ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বিধিমালা দ্রুত প্রণয়নের দাবি জানান ।   এছাড়াও পার্বত্য শান্তি চুক্তির যতাযথ বাস্তবায়ন করার দাবি জানান ।


09.08.2019 | 02:59 PM | সর্বমোট ৬৯৯ বার পঠিত

বান্দরবানে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

মুজিববর্ষের যত কর্মসূচি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা শুরু হবে আগামী ১০ জানুয়ারি থেকে। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে...... বিস্তারিত

06.12.2019 | 03:03 PM



রাজধানী

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা

শুরু হচ্ছে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা। আগামী ১০ জানুয়ারি থেকে গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে তিন দিন ব্যাপী শুরু হচেছ এ...... বিস্তারিত

05.12.2019 | 06:49 AM

বিনোদন

শরীর নিয়ে মশকরা করায় ক্ষেপে গেলেন নেহা

নেহা কক্কর। ভারতীয় সঙ্গীত শিল্পী। রিয়েলিটি শোয়ের মঞ্চে তাকে নিয়ে মশকরা করায় ক্ষেপে গেলেন এই তারকা।শো তে কিকু শারদা এবং...... বিস্তারিত

06.12.2019 | 02:56 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ