মোহাম্মদ মাসফিক

বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নে বিশেষজ্ঞ দলের সাথে বৈঠক সন্ধ্যায়

পাহাড় ধস ও জলাবদ্ধতা রোধে বিন্না ঘাসের পাইলট প্রকল্প বাস্তবায়নে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আজ সন্ধ্যায় বিশেষজ্ঞ দলের সাথে বৈঠকে বসার কথা রয়েছে। থাইল্যান্ড থেকে আগত ৫ সদস্যের বিশেষজ্ঞ দলটি আগামীকাল নগর পরিদর্শন করবেন বলে জানিয়েছেন তিনি। দলটি হেলিকপ্টার,সরেজমিন এবং বাই রোডে পুরো নগরীর পাহাড় এলাকা পরিদর্শন করবেন।পরিদর্শন শেষে দলের মতামতের উপর ভিত্তি করে প্রাথমিক ভাবে বিন্না ঘাসের পাইলট প্রকল্প বাস্তবায়ন করা হবে। 
এ উপলক্ষে আজ দুপুরে চসিক সম্মেলন কক্ষে সিটি মেয়রের সাথে থাইল্যান্ড রাষ্ট্রদূত এইচ ই প্যানপিমন সুয়ান্নাপংসে এক বৈঠকে মিলিত হয়েছেন। বৈঠকে সিটি মেয়র ও রাষ্ট্রদূত থাইল্যান্ড থেকে আগত বিশেষজ্ঞ দলের নগর পরিক্রমা বিষয়ে নানামুখী আলাপ-আলোচনা করেন।
সিটি মেয়র বলেছেন, এই নগরের জলাবদ্ধতা এবং পাহাড় ধসে প্রাণহানি- জনদুর্ভোগের সংবাদ দেখে থাইল্যান্ড রাজ ব্যথিত হয়েছেন। পরবর্তীতে তিনি রাষ্ট্রদূত মারফর আমাদের সাথে বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে প্রস্তাব প্রকাশ করেন।বলে রাখা ভাল, আমাদের বাঙালি বিজ্ঞানি ড. শরীফুল ইসলামের উদ্ভাবন বিন্না ঘাস থাইল্যান্ডে ব্যাপক সফলতা অর্জন করেছে। সেখানে থাইল্যান্ড রাজকন্যা প্রফেসরকে নিয়ে বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়ন করেছেন। এরই ধারাবাহিকতায় রাষ্ট্রদূত চট্টগ্রামেও বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নের পক্ষে আমাকে পরামর্শ দেন। এতে আমি আগ্রহ প্রকাশ করি।
সিটি মেয়র বলেন, বিশেষজ্ঞ দল প্রাথমিক ভাবে গরীবউল্লাহ শাহ, আকবর শাহ এবং মতিঝর্ণা এলাকার পাহাড় পরিদর্শন করানো হবে। একই সাথে অপরাপর পাহাড়ি এলাকাও পরিদর্শন করবেন।তবে আমরা প্রাথমিক ভাবে একটি পাহাড়ে এই ঘাসের পাইলট প্রকল্প বাস্তবায়ন করবো। রেজাল্ট দেখে পরবর্তীতে বড় পরিকল্পনা বাস্তবায়নের চিন্তা ভাবনা করা হবে। 
উল্লেখ্য,আগামী ২৮ মে থাইল্যান্ড রাজ বাংলাদেশ সফরের কথা রয়েছে। আগামী ৩১ মে পর্যন্ত তিনি বাংলাদেশে অবস্থান করবেন। আগামী ৩০ মে থাইল্যান্ড রাজের চট্টগ্রাম পরিভ্রমনের কথা রয়েছে। চট্টগ্রাম পরিভ্রমনের সময় তিনি বিন্না ঘাস পাইলট প্রকল্প উদ্বোধন করবেন বলে জানা গেছে।
বৈঠকে চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুস্তাফিজুর রহমান,প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন,পিইপি ফ্যামিলি ভাইস চেয়ারম্যান মো. মহসিন,কাউন্সিলর ইসমাইল বালি,চসিক নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

25.02.2018 | 06:40 PM | সর্বমোট ৯৮ বার পঠিত

বিন্না ঘাস প্রকল্প বাস্তবায়নে বিশেষজ্ঞ দলের সাথে বৈঠক সন্ধ্যায়" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সিএমএইচে সুযোগ পেলে শেখ হাসিনাকে স্কয়ারে নিয়ে যেতাম না

সাবজেলে বন্দি থাকাবস্থায় বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসা করানোর সুযোগ পেলে স্কয়ারে নিয়ে যেতাম না বলে মন্তব্য...... বিস্তারিত

18.06.2018 | 05:38 PM




রাজধানী

রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল

গতকাল ঈদের নামাজের পর থেকেই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল নামে। আজ রবিবারও সব বিনোন কেন্দ্রেগুলোতে রয়েছে প্রচণ্ড...... বিস্তারিত

17.06.2018 | 06:23 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

মহম্মদপুরে ঈদ আনন্দ’পর্যটকের ঢল শেখ হাসিনা সেতুতে

মাহামুদুন নবী(মাগুরা):-মাগুরা- ফরিদপুর জেলার বাসিন্দাদের একাত্বিকরন ও যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নের দিকে বিশেষ দৃষ্টি রেখে মাগুরা মহম্মদপুরের মধুমতিদ নদীতে  শেখ হাসিনা...... বিস্তারিত

18.06.2018 | 12:07 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ