মোহাম্মদ মাসফিক

বকেয়া ট্যাক্স হোল্ডারদের তালিকা কাউন্সিলরদের কাছে যাচ্ছেঃ চসিক মেয়র আ.জ.ম নাছির

বকেয়া গৃহকর আদায়ের লক্ষ্যে এবার চট্টগ্রাম সিটি কর্পোরেশন নতুন একটি সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। নগরের সম্মানিত বকেয়া ট্যাক্স হোল্ডারদের কাছ থেকে গৃহকর আদায়ের জন্য সার্কেল অনুযায়ী প্রতিটি ওয়ার্ডে এ কার্যক্রম পরিচালিত হবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রাজস্ব বিভাগ বকেয়া ট্যাক্স হোল্ডারদের একটি তালিকা প্রস্তুত করেছে।সার্কেল অনুযায়ী ওয়ার্ড এলাকা ভিত্তিক প্রস্তুতকৃত এই তালিকা সকল কাউন্সিলরদের কাছে পাঠানোর প্রক্রিয়া শুরু হচ্ছে।কাউন্সিলরগণ তালিকা অনুযায়ী সম্মানিত বকেয়া ট্যাক্স হোল্ডারদের কাছ থেকে গৃহকর আদায়ে চসিকের রাজস্ব বিভাগকে সহযোগিতা করবে।পাশাপাশি তারা হোল্ডারদেরকে ট্যাক্স প্রদানে উদ্বুদ্ধকরণ ও সচেতনতা সৃষ্টিতে নানামুখী উদ্যোগ গ্রহণ করবে।
আজ দুপুরে চসিক কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত ৩০তম মাসিক সাধারণ সভায় সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এই সিদ্ধান্তের কথা ব্যক্ত করেছেন।
সভাপতির বক্তব্যে সিটি মেয়র বলেন, দেশের উন্নয়নে জনসাধারণের এত কম অংশগ্রহণ পৃৃথিবীর আর কোন দেশেই নজির আছে বলে আমার জানা নেই।দায়িত্ব গ্রহণের প্রথম অর্থ বছরে আমাদের ট্যাক্স আদায় হয়েছে ১১২ কোটি টাকা।পরবর্তীতে গত অর্থ বছরে আমাদের আদায় হয়েছে ১০৩ কোটি টাকা। এই আদায়ের মধ্যে বন্দরের প্রদত্ত ট্যাক্স আছে ৩৫ কোটি টাকা।অপরাপর সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রদত্ত ট্যাক্স পরিমাণ ছিল আরো ৩৫ কোটি টাকার মত।তাহলে বন্দর ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রদত্ত মোট ৭০ কোটি টাকা ট্যাক্স বাদ দিলে গত অর্থ বছরে নগরবাসীর প্রদত্ত ট্যাক্স পরিমাণ ছিল মাত্র ৩৩ কোটি টাকা। আর চট্টগ্রাম নগরে এই সময়ে বাস্তবায়নকৃত সমস্ত উন্নয়ন পরিকল্পনার ব্যয় বহন করছে বাংলাদেশ সরকার।
অন্যদিকে প্রকল্প অনুমোদনের জন্য এখন সরকারকে প্রকল্পের বিপরীতে ম্যাচিং ফান্ড দিতে হবে।আমাদের এখন যা ট্যাক্স আদায় হচ্ছে তা দিয়ে তো কর্পেোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের বেতনে চলে যাচ্ছে। তাহলে কিভাবে ম্যাচিং ফান্ড দেবো? আর কিভাবেই বা সরকারের কাছ থেকে প্রকল্প আনবো? 
অথচ আমাদের জনসাধারণের এমন একটি ভ্রান্ত ধারণা রয়েছে যে, জনগণের টাকাতেই নগরের সমস্ত উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।
প্রসঙ্গক্রমে তিনি পরিসংখ্যান দিয়ে বলেন, চলতি বিশ্ব অর্থ বছরে পৃথিবীর অনেক দেশেই প্রায় ৫ শতাংশ হারে ট্যাক্স বাড়ানো হয়েছে।আবার একই সাথে বাড়ানো হয়েছে বিভিন্ন জনপ্রয়োজনীয় পণ্যের মূল্যও।আবার সেসব দেশের সরকার মূল্য বৃদ্ধিপ্রাপ্ত এইসব পণ্যের উপর থেকেও ট্যাক্স আদায় করছে।জনগণের কাছ থেকে প্রাপ্ত এই ট্যাক্স টাকা দিয়েই সরকার সেসব দেশে নানামুখী উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে।তাহলে তাদের উন্নয়ন হবে না তো কোন দেশের হবে? 

সিটি মেয়র আরো বলেন, জাইকার সহযোগিতা অব্যাহত রাখতে হলে আমাদেরকে তাদের নির্দেশিত ‘কাইজেন’ কার্যক্রম ফরমূলা মেনেই কাজ করতে হবে।ফরমূলায় বলা আছে, প্রতিটি ওয়ার্ডে প্রতি ৩ মাস অন্তর WLCC কমিটির সভা আহবান করতে হবে।এই সভার মাধ্যমে কমিটির অন্তর্ভুক্ত পর্ষদ এলাকার সমস্যা, সমাধানে গৃহিত পরিকল্পনা এবং বাস্তবায়িত উন্নয়ন চিত্রের সম্যক বিষয়াবলী আলোচনা সাপেক্ষে প্রতিবেদন দাখিল করতে হবে।দাখিলকৃত প্রতিবেদন বিচার বিশ্লেষন করে জাইকা চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে পরবর্তী ব্যাচের প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা প্রদান করবে।
অথচ দুঃখজনক হলেও সত্য,চসিকের গৃহিত রিপোর্ট অনুযায়ী ১৯টি ওয়ার্ডেই WLCC কমিটির কোন সভা অনুষ্ঠিত হয়নি। ২০২০ সাল মেয়াদী জাইকার সপ্তম ব্যাচ পর্যন্ত প্রকল্প সহায়তা বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে।বর্তমানে আমরা ৪৩৪ কোটি টাকার ১৯টি প্রকল্প বাস্তবায়ন কাজ পরিচালনা করছি।

সভায় মেয়র নগরীতে ট্রাফিক শৃঙ্খলা বাস্তবায়নের লক্ষ্যে আরো একটি সিদ্ধান্ত গ্রহণের কথা বলেছেন। তিনি বলেন, ট্রাফিক শৃঙ্খলা বাস্তবায়নে চিহ্নিত পার্কিং স্পটগুলোতে মার্কিং করে দেয়া হয়েছে।নির্দেশিত মাকিং পরিকল্পনা বাস্তবায়নের জন্য চসিক মোবাইল কোর্ট পরিচালনা করবে।
সভায় চসিক প্যানেল মেয়র,কাউন্সিলর,সংরক্ষিত কাউন্সিরবৃন্দসহ শীর্ষ ও বিভাগীয় কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 
সভায় রেলওয়ে কর্তৃপক্ষ সিটি মেয়রের হাতে ৭৩ লাখ ৪০ হাজার টাকার ট্যাক্স’র একটি চেক হস্তান্তর করেন।

21.01.2018 | 05:56 PM | সর্বমোট ১৪৫ বার পঠিত

বকেয়া ট্যাক্স হোল্ডারদের তালিকা কাউন্সিলরদের কাছে যাচ্ছেঃ চসিক মেয়র আ.জ.ম নাছির" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

ঢাকাসহ ২২ জেলায় নতুন ডিসি

ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ বিভাগীয় জেলাসহ ২২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। এর মধ্যে তিন...... বিস্তারিত

25.02.2018 | 08:49 PM




রাজধানী

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

মুহাম্মাদ (সাঃ)-এর যে আকর্ষণে পাগল পৃথিবী

‘মুহাম্মাদ আল্লাহর রাসূল; তাঁর সহচরেরা কাফিরদের প্রতি কঠোর এবং নিজেদের মধ্যে পরস্পরের প্রতি সহানুভূতিশীল; আল্লাহর অনুগ্রহ ও সন্তুষ্টি কামনায় তুমি...... বিস্তারিত

22.02.2018 | 07:07 PM

বিনোদন

শ্রীদেবী আর নেই

বলিউড সুপারস্টার শ্রীদেবী কাপুর মারা গেছেন। হিন্দী সিনেমার অন্যতম সেরা অভিনেত্রী হিসেবে তিনি পরিচিত।রোববার বার্তা সংস্থা পিটিআই একথা জানায়। দুবাইয়ে শনিবার...... বিস্তারিত

25.02.2018 | 03:36 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ