শাকিল মুরাদ, বিভাগীয় প্রধান ,শেরপুর

বাংলাদেশের ইতিহাসের দিনে সাক্ষী শেরপুরের মেয়ে জ্যোতি

শাকিল মুরাদ: এশিয়া কাপে ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। আর লাল সবুজ প্রমিলা বাহিনীর ওই জয়ে সাক্ষী শেরপুরের মেয়ে নিগার সুলতানা জ্যোতি।

১০ জুন রবিবার কুয়ালামপুরের কিনরারা একাডেমির ওভাল স্টেডিয়ামে স্ব-গৌরবে উড়ল বাংলাদেশের পতাকা। ভারতের ছুড়ে দেয়া ১১৩ রানের চ্যালেঞ্জ তাড়া করতে নেমে বাংলাদেশকে দারণ সূচনা এনে দেন ২ ওপেনার শামীমা সুলতানা এবং আয়েশা রহমান। পাওয়ার প্লের ৬ ওভার থেকে বিনা উইকেটে ৩৩ রান করে বাংলাদেশ। ইনিংসের সপ্তম ওভারে এই জুটি ভাঙেন ভারতীয়দের সেরা বোলার পুনম। ওভারের শেষ ২ বলে দুই ওপেনারকেই সাজঘরে পাঠিয়ে দেন পুনম। দুই ওপেনার শামীমা ১৬ এবং আয়েশা করেন ১৭ রান। পরে দলের হয়ে ৩য় তম ব্যাট হাতে মাঠে নামা ফারজানা হকের ১১ রানে সাজঘরে ফিরে যাওয়ার পর নিগার সুলতানা জ্যোতির ব্যাটের তা-বের উপর ভর করে দলীয় সর্বোচ্চ ২৪ বলে তার ২৭ রান বাংলাদেশ দলকে জয়ের প্রান্তে পৌছাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উল্লেখ্য, নিগার সুলতানা জ্যোতি ১ আগস্ট ১৯৯৭ সালে শেরপুর জেলায় জন্মগ্রহণকারী বাংলাদেশের প্রথিতযশা প্রমিলা ক্রিকেটার।

শেরপুর শহরের রাজবল্লভপুর মহল্লার সিরাজুল হক ও সালমা দম্পতির মেয়ে জ্যোতি বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য। দলে তিনি মূলতঃ উইকেট-কিপারের দায়িত¦ পালন করে থাকেন। পাশাপাশি ডানহাতি ব্যাটসম্যান হিসেবেও নিগার সুলতানা জ্যোতি দলে ভূমিকা রাখছেন।

৬ অক্টোবর, ২০১৫ তারিখে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে তার ওডিআই অভিষেক ঘটে। করাচীতে অনুষ্ঠিত ওই খেলায় তিনি দু’টি বাউন্ডারি সহযোগে অপরাজিত ৩০ রান সংগ্রহ করেছিলেন। এর পূর্বে ৩০ সেপ্টেম্বর, ২০১৬ তারিখে একই দলের বিপক্ষে করাচীতে অনুষ্ঠিত আর্ন্তজাতিক টি-২০ তে অভিষিক্ত হন তিনি।
২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি আইসিসি বিশ্ব টি-২০ প্রতিযোগিতায় অংশগ্রহণের লক্ষ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঘোষিত মহিলা দলে তিনিও অন্যতম সদস্য মনোনীত হন। ২০১৬ সালের ১৫ মার্চ বেঙ্গালুরুতে অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধনী খেলায় ভারতের বিপক্ষে অপরাজিত ২৭ রান করেন।

11.06.2018 | 02:12 PM | সর্বমোট ১৪৪ বার পঠিত

বাংলাদেশের ইতিহাসের দিনে সাক্ষী শেরপুরের মেয়ে জ্যোতি" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

সিএমএইচে সুযোগ পেলে শেখ হাসিনাকে স্কয়ারে নিয়ে যেতাম না

সাবজেলে বন্দি থাকাবস্থায় বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচে চিকিৎসা করানোর সুযোগ পেলে স্কয়ারে নিয়ে যেতাম না বলে মন্তব্য...... বিস্তারিত

18.06.2018 | 05:38 PM




রাজধানী

রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল

গতকাল ঈদের নামাজের পর থেকেই রাজধানীর বিনোদন কেন্দ্রগুলোতে নানা বয়সী মানুষের ঢল নামে। আজ রবিবারও সব বিনোন কেন্দ্রেগুলোতে রয়েছে প্রচণ্ড...... বিস্তারিত

17.06.2018 | 06:23 PM


চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

মহম্মদপুরে ঈদ আনন্দ’পর্যটকের ঢল শেখ হাসিনা সেতুতে

মাহামুদুন নবী(মাগুরা):-মাগুরা- ফরিদপুর জেলার বাসিন্দাদের একাত্বিকরন ও যোগাযোগ ব্যাবস্থার উন্নয়নের দিকে বিশেষ দৃষ্টি রেখে মাগুরা মহম্মদপুরের মধুমতিদ নদীতে  শেখ হাসিনা...... বিস্তারিত

18.06.2018 | 12:07 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ