নিউজ রুম এডিটর, নিউজ৭১অনলাইন

পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে ভোগান্তিতে যাত্রীরা

সড়ক পরিবহন আইন-২০১৮ স্থগিত ও সংশোধনের দাবিসহ নয় দফা দাবিতে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতিতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। 

বুধবার সকাল থেকে রাজধানীর সায়েদাবাদ বাসস্ট্যান্ড থেকে সব ধরনের পরিবহন চলাচল বন্ধ করে দেয় পরিবহন শ্রমিকরা। এ ছাড়া রাজধানীতে চলাচলরত বাসগুলোও বন্ধ করে দিয়েছেন ধর্মঘটকারীরা। শুধু বাস নয়, মোটরসাইকেল, সিএনজি, রিকশা- এমনকি ভ্যানও চলাচল করতে দিচ্ছেন না তারা।

সরেজমিনে দেখা যায়, সকালে রাজধানীর সড়কগুলোতে গত কয়েকদিনের তুলনায় গণপরিবহনের সংখ্যা কম দেখা গেছে। এতে ভোগান্তিতে পড়েছে নগরবাসী। বাস না পেয়ে দীর্ঘক্ষণ রাস্তায় অপেক্ষা করতে হচ্ছে তাদের। অনেকে পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওনা দিচ্ছেন। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে স্কুলগামী শিক্ষার্থী ও নারীরা।

এছাড়াও চরম দুর্ভোগে পড়ছেন অফিসগামীসহ সাধারণ মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে পিইসি পরীক্ষার্থীরা।

ধর্মঘটের এই অবস্থায় মঙ্গলবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রুস্তম আলীসহ পরিষদের তিন নেতার সঙ্গে বৈঠক করেছেন বলে জানা গেছে।

তবে সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়েছে। ঐক্য পরিষদের সদস্য সচিব তাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, কাল (আজ) সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী ঐক্য পরিষদের নেতাদের নিয়ে আবার বসবেন। তবে আমরা যে কর্মসূচির ডাক দিয়েছি সেটি চলবে।

প্রসঙ্গত, ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ স্থগিত ও সংশোধনসহ ৯ দফা দাবি আদায়ে আজ বুধবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের নেতারা।

এ সময় সংগঠনের সভাপতি মোহাম্মদ তোফাজ্জল হোসেন মজুমদার বলেন, নতুন আইন (সড়ক পরিবহন আইন, ২০১৮) কার্যকর ও প্রয়োগ শুরু হয়েছে। তাই ট্রাক-কাভার্ডভ্যান চালকরা আর গাড়ি চালাবেন না। আগামীকাল সকাল থেকে কর্মবিরতি শুরু হবে।

প্রসঙ্গত, গত ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ১৭ দিন প্রচার প্রচারণার পর সোমবার থেকে আইনটি প্রয়োগ শুরু করে পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা (বিআরটিএ)।

20.11.2019 | 02:34 PM | সর্বমোট ১৬৪ বার পঠিত

পরিবহন শ্রমিকদের কর্মবিরতিতে ভোগান্তিতে যাত্রীরা" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

কর্মস্থলে অনুপস্থিতির শাস্তি শিথিল করল সরকার

সরকারি কর্মচারীদের কর্মস্থলে নিয়মিত উপস্থিতি সংক্রান্ত নতুন বিধিমালায় শাস্তির পরিমাণ কমানো হয়েছে। সরকারি কর্মচারী আইন-২০১৮ প্রণয়নের কারণে ১৯৮২ সালের ‘গণকর্মচারী...... বিস্তারিত

07.12.2019 | 09:17 PM



রাজধানী

মোহাম্মদপুর থানার নবাগত ওসির সাথে ৩১ নং ওয়ার্ড আ.লীগের মতবিনিময়

রাজধানী মোহাম্মদপুর থানায় নবাগত অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আব্দুল লতিফ এর সাথে ফুলের শুভেচ্ছা জানিয়ে সৌজন্য মতবিনিময় করেছেন মোহাম্মদপুর থানার ৩১ নং...... বিস্তারিত

08.12.2019 | 12:54 AM


চট্টগ্রাম

মিয়ানমার জলসীমায় আটক ১৭ জেলে ফিরে এসেছে

নৌকার ইঞ্জিন বিকল হয়ে মিয়ানমারের জলসীমায় ঢুকে পড়ার পর আটক বাংলাদেশি ১৭ জেলে ফিরে এসেছে। মিয়ানমারের নৌবাহিনী ওই জেলেদের আটক...... বিস্তারিত

07.12.2019 | 05:48 AM

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা

শুরু হচ্ছে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা। আগামী ১০ জানুয়ারি থেকে গাজীপুরের টঙ্গী তুরাগ তীরে তিন দিন ব্যাপী শুরু হচেছ এ...... বিস্তারিত

05.12.2019 | 06:49 AM

বিনোদন

সৃজিত-মিথিলার বিয়ে নিয়ে তসলিমার বিস্ফোরণ মন্তব্য

কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি ও বাংলাদেশের অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলাকে নিয়ে বিস্ফোরণ মন্তব্য করেছেন আলোচিত-সমালোচিত ও নির্বাসিত লেখক তসলিমা...... বিস্তারিত

07.12.2019 | 03:11 PM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ