মোঃ ইব্রাহিম হোসেন

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার শুভ জন্মদিনে-কৃষক লীগের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার জন্মদিন আজ। ৬১ বছর পূর্ণ করলেন তিনি। বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর ধানমণ্ডির ৩২ নম্বর স্মৃতি বিজড়িত ঐতিহাসিক বাড়িতে জন্মগ্রহণ করেন।

১৫ আগস্ট, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অধিকাংশ সদস্যসহ নিহত হন। তখন তিনি বড় বোন শেখ হাসিনার সঙ্গে জার্মানিতে থাকায় প্রাণে বেঁচে যান।  পরে দুলাভাই এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানির কার্লসরুই থেকে ভারতে চলে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। পরে লন্ডনে গিয়ে সেখানে স্থায়ীভাবে বসবাস করছেন শেখ রেহানা।

২০০১ সালে তৎকালীন শেখ হাসনার সরকার কর্তৃক বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানাকে ঢাকার ধানমন্ডি ৬ নম্বর রোডের ২১ নম্বর বাড়ীটি সরকারীভঅবে বরাদ্দ দেওয়া হয় এবং তিনি নগদ মূল্যে বাড়ীটি ক্রয় করেন। পরবর্তীতে ২০০৫ সালে খালেদা জিয়া’র নেতৃত্বধীন চারদলীয় জোট সরকার তার বাড়ীর অধিকার কেড়ে নিয়ে সেখানে ধানমন্ডি থানা হিসেবে ব্যবহারের অনুমতি প্রদান করেন। ফলে বাড়ীর অধিকার ফিরে পাবার জন্য ২০০৬ সালের ২৪ জানুয়ারি আইনী লড়াইয়ে নামেন তিনি। কিন্তু উৎসর্গ করার মানসিকতা থেকে তিনি আর রীট পরিচালনা করতে চান না বা বাড়ী ফেরত পেতে চান না বলে ৮ আগস্ট, ২০১১ তারিখের আবেদনে উল্লেখ করেন।

২০০৭-২০০৮ সালে তত্ববধায়ক সরকার প্রধান ফখরুদ্দীন আহম্মেদ জুরুরী অবস্থা চলাকালীন সময়ে শেখ হাসিনা গৃহবন্দী হন। ঐ সময় শেখ রেহানা তার সহোদরা বড় বোন শেখ হাসিনা'র পক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে হাল ধরেন। ২০০৮ সালের বাংলাদেশের ৯ম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। এবং শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে অধিষ্ঠিত হন। তারপর শেখ রেহানা বাংলাদেশ ত্যাগ করেন এবং তার বোনকে রাষ্ট্রীয় দায়িত্বে সহযোগিতা করে থাকেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক তার স্বামী। এই দম্পতির তিন ছেলেমেয়ে রয়েছে। বড় মেয়ে টিউলিপ সিদ্দিক লেবার পার্টি থেকে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য। ছেলে রেদওয়ান সিদ্দিক ঢাকায় একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত। ছোট মেয়ে আজমিনা সিদ্দিক এখনো শিক্ষার্থী।

তাঁর এই জন্মদিনে বাংলাদেশ কৃষক লীগের সভাপতি আলহাজ্ব মোঃ মোতাহার হোসেন মোল্লা, সাধারণ সম্পাদক, এ্যাড. খোন্দকার শামসুল হক রেজা, যুগ্ন সম্পাদক, কৃষিবিদ বাবু সমীর চন্দ্র চন্দ, সাংগঠনিক সম্পাদক, জনাব আতিকুল হক আতিক, সাংগঠনিক সম্পাদক, আলহাজ্ব এ্যাড মোঃ সামছুল হক, দপ্তর সম্পাদক, অধ্যাপক নাজমুল ইসলাম পানু, সাংগঠনিক সম্পাদক, বিশ্বনাথ সরকার বিটু,  প্রচার ও প্রকাশনা সম্পাদক, আলহাজ্ব একেএম আজম খান, মানব সম্পদ বিষয়ক সম্পাদিক, এ্যাড. শামিমা শাহরিয়ার, মাননীয় সংসদ সদস্য, এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি, সহ-সভাপতি, আলহাজ্ব শেখ মোঃ জাহাঙ্গীর আলম এবং ঢাকা মহানগর-উত্তর, কৃষক লীগের সভাপতি, আলহাজ্ব মাকসুদুল ইসলাম,  সাধারণ সম্পাদক, মোঃ হালিম খান এবং ঢাকা মহানগর-দক্ষিন কৃষক লীগের সভাপতি, হাজী আব্দুস সালাম (বাবু) এবং  সাধারণ সম্পাদক, হাজী আব্দুর রব খান এর পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও তাঁর দীর্ঘায়ু কামনা করেন। পাশাপাশি পরম করুণাময়ের কাছে প্রার্থনা করেন, অতীতের মতো তিনি যেন আগামীতেও গণমানুষের পক্ষে থাকতে পারেন এবং অপশক্তির বিরুদ্ধে লড়াই করে চলুক  দেশে ও বিদেশে।

13.09.2017 | 11:35 AM | সর্বমোট ৩৬৪ বার পঠিত

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার শুভ জন্মদিনে-কৃষক লীগের পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা।" data-width="100%" data-numposts="5" data-colorscheme="light">

জাতীয়

রোহিঙ্গাদের মানবিক সহায়তা নিশ্চিত করা হয়েছে

সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, অতীতের সরকারগুলোর আমলে ত্রাণ নিয়ে নানা অনিয়ম...... বিস্তারিত

25.09.2017 | 03:26 PM




রাজধানী

চট্টগ্রাম

ফেইসবুকে নিউজ ৭১ অনলাইন

ধর্ম

বিনোদন

এ সময়ের জনপ্রিয় নাট্য পরিচালক রুমান রুনি

এ সময়ের জনপ্রিয় নাট্যপরিচালক  রুমান রুনি, সব সময় সৃষ্টিশীল নাটক তৈরী করে দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন অনেক আগেই ।...... বিস্তারিত

24.09.2017 | 12:46 PM

‘ট্রল’ তারকা

24.09.2017 | 09:51 AM

সর্বশেষ সংবাদ

সব পোস্ট

English News

সম্পাদকীয়

বিশেষ প্রতিবেদন

মানুষ মানুষের জন্য

আমরা শোকাহত

অতিথি কলাম

সাক্ষাৎকার

অন্যরকম

ভিডিওতে ৭১এর মুক্তিযোদ্ধের ইতিহাস

ভিডিও সংবাদ